নতুন আইজিপি ও র‍্যাব প্রধান দায়িত্ব নেবেন ১৫ এপ্রিল

স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের আনুষ্ঠানিক প্রজ্ঞাপন জারির মধ্য দিয়ে পুলিশের নতুন মহাপরিদর্শক (আইজিপি) পদে নিয়োগ পেলেন বেনজীর আহমেদ। গত কয়েক বছর ধরে তিনি র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) এর মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করছিলেন। পুলিশের এই শীর্ষ পদটিতে তিনি বর্তমান আইজিপি জাবেদ পাটোয়ারীর স্থলাভিষিক্ত হলেন।

স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘জনস্বার্থে জারিকৃত এই আদেশ আগামী ১৫ এপ্রিল ২০২০ থেকে কার্যকর হবে।’

একই প্রজ্ঞাপনে অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক (সিআইডি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুনকে এলিট ফোর্স র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে। তিনি পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) দায়িত্বে ছিলেন। এই আদেশও আগামী ১৫ এপ্রিল ২০২০ থেকে কার্যকর হবে।

গোপালগঞ্জ জেলায় জন্ম নেওয়া বেনজীর ১৯৮৮ সালের ফেব্রুয়ারিতে সহকারী পুলিশ সুপার হিসেবে চাকরিতে যোগদান করেন। পেশাগত জীবনে তিনি বিভিন্ন জেলার পুলিশ সুপার হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি উপপুলিশ কমিশনার উত্তর – ঢাকা মহানগর পুলিশ, সহকারী পুলিশ মহাপরিদর্শক পুলিশ সদর দপ্তর, উপমহাপরিদর্শক (অর্থ) এবং উপমহাপরিদর্শক (অ্যাডমিন ও অপারেশন), পুলিশ কমিশনার–ঢাকা মহানগর পুলিশ এর দায়িত্ব পালন করেছেন।

তিনি সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমিক প্রধান প্রশিক্ষক এবং টাঙ্গাইলের পুলিশ প্রশিক্ষণ কেন্দ্রের কমান্ড্যান্ট হিসেবেও দায়িত্ব পালন করেছেন। বিদেশে জাতিসংঘের একাধিক শান্তিরক্ষী মিশনেও অংশ নিয়েছেন তিনি। ২০১৫ সালের জানুয়ারি থেকে র‍্যাবের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন বেনজীর আহমেদ।

অন্যদিকে র‌্যাব মহাপরিচালকের দায়িত্ব পাওয়া সুনামগঞ্জের শাল্লা উপজেলার শ্রীহাইল গ্রামের বনেদী পরিবারের সন্তান আবদুল্লাহ আল মামুন ২০১৯ সালের মে মাসে অতিরিক্ত আইজিপি পদে পদোন্নতি পান। এর আগে তিনি ঢাকা রেঞ্জের ডিআইজি ছিলেন।

এদিকে সিআইডি প্রধানের দায়িত্ব দেওয়া হচ্ছে পুলিশ হেডকোয়ার্টারের ডিআইজি হিসেবে কর্মরত রুহুল আমিনকে। মেধাবী এই পুলিশ কর্মকর্তাকে সিআইডির প্রধান হিসেবে চলতি মেয়াদে দায়িত্ব দেওয়া হচ্ছে বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে। আগামী দু-একদিনের মধ্যেই এই সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হবে বলে জানা গেছে।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!