নগর বিএনপির পূর্ণাঙ্গ কমিটি

নগর বিএনপির পূর্ণাঙ্গ কমিটি 1বিশেষ প্রতিনিধি : অবশেষে আলোর মুখ দেখেছে বহুল কাঙ্খিত চট্টগ্রাম মহানগর বিএনপির ২৭৫ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি। সোমবার রাত পৌনে ৮টার দিকে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর চট্টগ্রাম মহানগর বিএনপির পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন করেন। এর মধ্য দিয়ে প্রায় ২০ বছর পর চট্টগ্রাম মহানগর বিএনপি পূর্ণাঙ্গ কমিটি পেল।

১১ মাস আগে ডা. শাহাদাত হোসেনকে সভাপতি, আবু সুফিয়ানকে সিনিয়র সহ-সভাপতি এবং আবুল হাশেম বক্করকে সাধারণ সম্পাদক করে গঠিত চট্টগ্রাম মহানগর বিএনপির আংশিক কমিটি পূর্ণাঙ্গ ঘোষণা করা হয়েছে।
গতকাল সোমবার রাত ৮টার দিকে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ২৭৫ সদস্যের এই কার্যনির্বাহী কমিটি অনুমোদন করেন। পরে কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহানের কাছ থেকে কমিটির তালিকা বুঝে নেন চট্টগ্রাম বিভাগের সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমান শামীম ও নগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর।
এরআগে রোববার রাত ১২টার দিকে বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে গিয়ে খালেদা জিয়ার কাছে এই পূর্ণাঙ্গ কমিটির তালিকা হস্তান্তর করেন দলের কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান।
নগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর গতরাতে বলেন, ‘নবীন-প্রবীণের সমন্বয়ে এ পূর্ণাঙ্গ কমিটি সাজানো হয়েছে। কমিটি শতভাগ না হলেও অন্তত ৮০ ভাগ সন্তোষজনক হয়েছে বলে মনে করছি। আর ২০ বছর পর চট্টগ্রাম মহানগরে বিএনপির পূর্ণাঙ্গ কমিটি গঠন হয়েছে। এটা অনেক বড় একটা বিষয়।’
২৭৫ সদস্যের কমিটিতে সহ-সভাপতি পদে ৩০ জন, যুগ্ম সম্পাদক পদে ১৩ জন, সাংগঠনিক সম্পাদক পদে ৩ জন, ১ জন দফতর সম্পাদক ও ১ জন কোষাধ্যক্ষ এবং ১৮ জনকে সহ সাধারণ সম্পাদক পদে স’ান দেওয়া হয়েছে। এরমধ্যে চট্টগ্রামের ১১ জন শীর্ষ নেতাকে সম্মানিত সদস্য করা হয়েছে। এছাড়া ১৫ জন পেশাজীবীকে ২৭৫ সদস্যের এ কমিটির উপদেষ্টা মন্ডলীর সদস্য করা হয়েছে।
সহ-সভাপতি হয়েছেন যারা : আবু সুফিয়ান, এম এ আজিজ, মোহাম্মদ মিয়া ভোলা, এম এ সবুর, সাবেক কাউন্সিলর সামশুল আলম, অ্যাডভোকেট আবদুস সাত্তার, মোহাম্মদ আলী, ছৈয়দ আযম উদ্দিন, এস কে খোদা তোতন, জয়নাল আবেদীন জিয়া, নাজিমুর রহমান, মো. আলী, সবুক্তিগীন সিদ্দিকী মক্কী, জামাল আহম্মেদ, মোর্শেদ কাদেরী, আশরাফ উদ্দিন চৌধুরী, এম এ হালিম, হারুণ জামান, শফিকুর রহমান স্বপন, ছৈয়দ আহম্মেদ, সোহরাব কোম্পানি, কমিশনার মাহবুবুল আলম, কমিশনার নাজিম উদ্দিন, আ্যাডভোকেট মফিজুল হক ভূঁইয়া, নিয়াজ মো. খান, কামাল উদ্দিন কন্ট্রাকটর, অধ্যাপক নুরুল আলম রাজু, ইকবাল চৌধুরী, অ্যাডভোকেট আবদুস সাত্তার সারোয়ার এবং এস এম আবুল ফয়েজ।
যুগ্ম সম্পাদক হয়েছেন যারা : এসএম সাইফুল আলম, কাজী মো. বেলাল উদ্দিন, মো. শাহ আলম, এসকান্দর মির্জা, আর ইউ চৌধুরী শাহীন, আবুল মান্নান, আহমেদুল আলম চৌধুরী রাসেল, জাহাঙ্গীর আলম দুলাল, আবুল হাশেম (কমিশনার), মঞ্জুরুল আলম মঞ্জু (৭ নম্বর ওয়ার্ড), আনোয়ার হোসেন লিপু এবং গাজী সিরাজ উল্লাহ।
কোষাধ্যক্ষ : সৈয়দ সিহাব উদ্দিন আলম।
দফতর সম্পাদক : টিংকু দাশ।
সাংগঠনিক সম্পাদক হয়েছেন যারা : মঞ্জুর আলম (মঞ্জু), কামরুল ইসলাম এবং হাজী মো. তৈয়ব (সাবেক কমিশনার)।
এছাড়া ১৮ জনকে সহ-সাধারণ সম্পাদক এবং ১০৭ জনকে করা হয়েছে নির্বাহী সদস্য। বাকি ১০৭ জন অন্যান্য সম্পাদক মণ্ডলি পদে স’ান পেয়েছেন।
সম্মানিত সদস্য হয়েছেন যারা-আমীর খসরু মাহমুদ চৌধুরী, এম মোরশেদ খান, আবদুল্লাহ আল নোমান, মীর মোহাম্মদ নাছির উদ্দিন, সৈয়দ ওয়াহিদুল আলম, বেগম রোজী কবির, আসলাম চৌধুরী, মাহবুবুর রহমান শামীম, এ এম নাজিম উদ্দিন, সামশুল আলম ও আনোয়ার হোসেন।
উপদেষ্টা মন্ডলীর সদস্য হয়েছেন যারা-অ্যাডভোকেট দেলোয়ার হোসেন, শাহজাদা এনায়েত উল্লাহ খান, এমএ শুক্কুর, ওমর ফারুক, আবুল হোসেন, ডা. গোলাম মর্তুজা হারুন, ইঞ্জিনিয়ার আবু সুফিয়ান, ইঞ্জিনিয়ার জানে আলম (সেলিম), হাজী আবুল হাসেম চৌধুরী, অধ্যাপক নসরুল কাদির, ড. হাসান মাহমুদ, ড. সিদ্দিক আহম্মেদ চৌধুরী, অধ্যাপক আবুল কালাম আজাদ, মো. হাসান চৌধুরী ও কাজী আকবর।

শুক্রবার ও শনিবার টানা দুদিন ঢাকায় বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহানের বাসায় বসে পূর্ণাঙ্গ কমিটির তালিকা তৈরি করেন শাহাদাত, সুফিয়ান ও বক্কর।
এরআগে নগর বিএনপির ১২ থানার ১৭ জন নেতা পূর্ণাঙ্গ কমিটির বিষয়ে বৃহস্পতিবার দুপুরে ঢাকায় গিয়ে বনানীর একটি হোটেলে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সাথে সাক্ষাত করেন। আধা ঘণ্টার সাক্ষাতে তারা মহাসচিবের কাছে গত ১১ মাসেও চট্টগ্রাম মহানগর বিএনপির পূর্ণাঙ্গ কমিটি গঠন না করা নিয়ে অসন্তোষ প্রকাশ করেন।
এরআগে গত ১৮ এপ্রিল থানা বিএনপির এসব নেতারা পূর্ণাঙ্গ কমিটি গঠনের বিষয়ে দলের চেয়ারপারসন ও মহাসচিবের সাথে সাক্ষাত করেছিলেন।
বৃহস্পতিবার থানার নেতাদের বক্তব্য শুনে মির্জা ফখরুল ইসলাম আলমগীর দলের চেয়ারপারসনের সাথে বিষয়টা নিয়ে বৈঠক করেন। এরপর বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া শাহাদাত ও বক্করকে গুলশান কার্যালয়ে জরুরি তলব করেন। এরপর তিনি তাদেরকে কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহানের সাথে বসে তিন দিনের মধ্যে পূর্ণাঙ্গ কমিটির তালিকা তৈরি করে তার কাছে জমা দেওয়ার নির্দেশ দেন।
এরপর শুক্র ও শনিবার টানা দুদিন মোহাম্মদ শাহজাহানের বাসায় বসে কমিটির তালিকা তৈরি করেন শাহাদাত, সুফিয়ান ও বক্কর। শনিবার রাত ১টার দিকে ২৭৫ সদস্যের চূড়ান্ত তালিকা তৈরি করে শাহজাহানের কাছে জমা দেন তারা।
গত বছরের ৬ আগস্ট ডা. শাহাদাত হোসেনকে সভাপতি, আবু সুফিয়ানকে সিনিয়র সহসভাপতি এবং আবুল হাশেম বক্করকে সাধারণ সম্পাদক করে চট্টগ্রাম মহানগর বিএনপির তিন সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা দেওয়া হয়েছিল কেন্দ্র থেকে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!