টি-টোয়েন্টি দলে সাব্বির বাদ, ফিরলেন সানি ও আল আমিন

ভারত সফর

বুধবারই জানা গিয়েছিল, ভারত সফরের টেস্ট সিরিজের স্কোয়াড ঘোষণা করতে বাড়তি সময় নেবেন নির্বাচকরা। তারা জাতীয় ক্রিকেট লিগের দ্বিতীয় রাউন্ডের পারফরম্যান্স তথা বিবেচনায় থাকা খেলোয়াড়দের ফর্ম দেখে নিতে চান শেষবারের মতো। তবে টেস্ট সিরিজের না করলেও তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য বাংলাদেশ দল ঘোষণা করা হয়েছে।

বৃহস্পতিবার রাতে দেয়া ১৫ সদস্যের এই দলে অনেক দিন পর ফিরেছেন স্পিনার আরাফাত সানি ও পেসার আল আমিন হোসেন। টানা বাজে ফর্মের কারণে দল থেকে বাদ পড়েছেন সাব্বির রহমান।

বিশ্রাম শেষে এই সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছেন ওপেনার তামিম ইকবাল। বিশ্বকাপের পরপরই শ্রীলঙ্কায় ওয়ানডে সিরিজে খেলতে যান তামিম। সেই সিরিজে ব্যাট হাতে পুরোদুস্তর ব্যর্থ ছিলেন তিনি। ফর্মে ফেরার জন্য স্বেচ্ছায় কিছুদিন ক্রিকেট থেকে দূরে থাকার সিদ্ধান্ত নেন তামিম। তার সিদ্ধান্তকে সম্মান জানিয়ে বিসিবি তাকে ছুটি দেয়। মাঝে আফগানিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ এবং তিনজাতি টি-টোয়েন্টি সিরিজ মিস করেন তামিম। এখন পুরো ফিট হয়ে ভারত সফরে যাওয়ার জন্য প্রস্তুত দেশসেরা এই ওপেনার। তামিমের সঙ্গে এ সিরিজে ফিরছেন সৌম্য সরকারও।

স্পিনার আরাফাত সানি ও পেসার আল আমিন হোসেন দুজনেই টি-টোয়েন্টি দলে ফিরলেন প্রায় সাড়ে তিন বছর পর। সর্বশেষ ২০১৬ সালের মার্চে তারা ভারতে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ দলের জার্সি গায়ে খেলে ছিলেন। সেই ভারতের মাটিতেই তারা আবার জাতীয় দলের জার্সি গায়ে মাঠে নামছেন।

মিডলঅর্ডার ব্যাটসম্যান হিসেবে সাব্বির রহমানের কাছ থেকে নির্বাচকরা যে সার্ভিস চাচ্ছিলেন সেটা এই ব্যাটসম্যান দলকে দিতে পারছিলেন না। সর্বশেষ সেপ্টেম্বরের টি-টোয়েন্টি সিরিজেও সাব্বির ব্যাট হাতে ব্যর্থ। তাই সাব্বিরের ওপর থেকে আস্থা হারিয়েছেন নির্বাচকরা।

ভারতের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টির প্রথম ম্যাচ হবে ৩ নভেম্বর, দিল্লিতে। দ্বিতীয় ম্যাচটি হবে রাজকোটে ৭ নভেম্বর। সিরিজের তৃতীয় এবং শেষ টি-টোয়েন্টি হবে ১০ নভেম্বর নাগপুরের বিদর্ভ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে।

তিন ম্যাচের টি-টোয়েন্টি শেষে বাংলাদেশ দুই ম্যাচের টেস্ট সিরিজে ভারতের মুখোমুখি হবে। দুটি টেস্ট ম্যাচ হবে ইন্দোর ও কলকাতায়।

যারা বাদ পড়লেন: সাব্বির রহমান, তাইজুল ইসলাম, রুবেল হোসেন ও নাজমুল হাসান শান্ত।

দলে যারা ফিরলেন: আরাফাত সানি, আল আমিন হোসেন, তামিম ইকবাল ও সৌম্য সরকার।

বাংলাদেশ টি-টোয়েন্টি দল: সাকিব আল হাসান (অধিনায়ক), তামিম ইকবাল খান, লিটন কুমার দাস, সৌম্য সরকার, নাঈম শেখ, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন সৈকত, আমিনুল ইসলাম বিপ্লব, আরাফাত সানি, সাইফউদ্দিন, আল আমিন হোসেন, মুস্তাফিজুর রহমান ও শফিউল ইসলাম।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!