জাতীয় বায়োটেকনোলজি প্রতিযোগিতায় চবির জয়জয়কার

দেশের জীববিজ্ঞান গবেষক, শিক্ষার্থী ও প্রফেশনালদের সবচেয়ে বড় আয়োজন ন্যাশনাল ইয়ং বায়টেকনলজিস্ট কংগ্রেস। এবছর এতে শীর্ষস্থান অধিকার করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)।

হ্যাকাথন, গবেষণা উপস্থাপন এবং ফটোগ্রাফি প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে চবি।

শনিবার (২২ ফেব্রুয়ারি) নেটওয়ার্ক অফ ইয়ং বায়টেকনলজিস্ট বাংলাদেশ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের আয়োজনে নবাব আলী চৌধুরী মিলানায়তনে অনুষ্ঠিত হয় ৫ম ন্যাশনাল ইয়ং বায়টেকনলজিস্ট কংগ্রেস।

জানা যায়, এই প্রতিযোগিতায় ৩৪ টি প্রতিষ্ঠানের ৭৪৪ জন প্রতিযোগি অংশ নেয়। এতে অনুষ্ঠিত প্রথম জাতীয় আন্তঃবিশ্ববিদ্যালয় বায়োটেকনোলজি হ্যাকাথন এ একের পর এক বিভিন্ন সমস্যা সমাধান করে তিন রাউন্ড পেরিয়ে ২৪ টি দলের মধ্যে চ্যাম্পিয়ন হয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের দল সুপারবাগ-২.২।

দলে ছিল-সুমাইয়া হাফিজ, আনজেসু পাল এবং সিলভিয়া নাজনিন। ফাইনালে তারা ঢাকা বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয় ও নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে পরাজিত করে।

লাবোরেটরিতে তোলা ছবি নিয়ে অনুষ্ঠিত হয় প্রথম জাতীয় বায়োটেকনোলজি ফটোগ্রাফি কন্টেস্ট। এতে ফাইনালে চ্যাম্পিয়ন হয় জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের তৌসিফ রেজা এবং তৃতীয় স্থান অধিকার করে রক্তিম বড়ুয়ার তোলা গবেষণাকর্ম ভিত্তিক ছবি।

গবেষণা প্রবন্ধ উপস্থাপন প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের প্রাক্তন ছাত্রী আফরিন সুলতানা চৌধুরী (সুপারভাইসর- ড. নাজনিন নাহার ইসলাম) এবং বায়োইনফরমেটিক্স এন্ড মাইক্রোবিয়াল বায়োটেকনোলজি ক্যাটেগরিতে সেরা গবেষণা উপস্থাপক নির্বাচিত হয় আফরোজা আকতার তন্বী (সুপারভাইসর- ড. আদনান মান্নান)।

আইডিয়াভিত্তিক পোস্টার উপস্থাপনে রানার আপ হয় আঞ্জেসু পাল, সাজিয়া আফরিন এবং অনন্যা দে। মাতৃভাষায় বিজ্ঞান চর্চা উদ্বুদ্ধ করতে প্রথমবারের মত দেশে আয়োজিত হল থ্রিমিক তথা তিন মিনিটে বায়োটেকনোলজি থিসিস উপস্থাপন প্রতিযোগিতা।

এতে রানার আপ হয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের তৌসিফ রেজা। আয়োজনের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান ড. মুহাম্মদ শহিদুল্লাহ।

বিশেষ অতিথি ছিলেন স্বাধীনতা পদকপ্রাপ্ত বিজ্ঞানী অধ্যাপক ড. হাসিনা খান, ঢাবির প্রাণরসায়ন বিভাগের সভাপতি অধ্যাপক ড. জেবা ইসলাম সেরাজ। পুরস্কার বিতরণ পর্বে উপস্থিত ছিলেন নাইটহুড উপাধিপ্রাপ্ত অক্সফর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী ওয়াল্টার বডমার, বাংলাদেশ একাডেমি অব সায়েন্স এর সভাপতি ড. এ কে আজাদ চৌধুরী, জাতীয় ডিএনএ ফরেনসিক ল্যাবের পরিচালক অধ্যাপক শরীফ আক্তারুজ্জামান এবং বঙ্গবন্ধু বায়োটেকনোলজি ইন্সটিটিউটের পরিচালক অধ্যাপক ড. তফাজ্জল হোসেন।

এসএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!