চট্টগ্রামে ২৪ ঘণ্টায় ১৭৯ করোনা আক্রান্তের সাথে জোড়া মৃত্যু

চট্টগ্রামে আবারও একসাথে জোড়া মানুষের ওপর ছোবল মেরেছে করোনা। ২৪ ঘণ্টায় মারা যাওয়া দুজনের একজন নগরের এবং অন্যজন উপজেলার। উপজেলা পর্যায়ে দীর্ঘদিন পর আবারও করোনায় কারও মৃত্যু হলো। একই সময়ে চট্টগ্রামে করোনা আক্রান্ত হয়েছেন আরও ১৭৯ জন। যাদের ১৬১ জন নগরের এবং ১৮ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা।

এ নিয়ে চট্টগ্রামে মোট করোনা শনাক্ত রোগী এখন ২৭ হাজার ৪১২ জন। এদের মধ্যে নগরের রোগী ২০ হাজার ৯৩৯ জন এবং উপজেলা পর্যায়ে ৬ হাজার ৪৭৩ জন। আক্রান্তদের মধ্যে মারা গেছেন ৩২৯ জন, যাদের ২৩৩ জন নগরের এবং ৯৬ জন উপজেলার। অন্যদিকে ১০ ডিসেম্বর পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছেন ২৫ হাজার ৪৮০ জন।

শুক্রবার (১১ ডিসেম্বর) চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এসব তথ্য জানান।

তিনি গত ২৪ ঘণ্টার পরিসংখ্যান তুলে ধরে জানান, ‘২৪ ঘন্টায় চট্টগ্রামের সরকারি-বেসরকারি আটটি এবং কক্সবাজারের একটি ল্যাবে এক হাজার ৫৫১ জনের নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত হয়েছে ১৭৯ জনের দেহে। এদের মধ্যে ১৬১ জন নগরের এবং ১৮ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। গত ২৪ ঘণ্টায় করোনায় চট্টগ্রামে দুজনের মৃত্যু হয়েছে।’

সিভিল সার্জনের তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের প্রধান করোনা পরীক্ষাগার ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি)-তে বিদেশগামীদের বাধ্যতামূলক করানো টেস্টসহ ৫৬৪ জনের নমুনা পরীক্ষা করানো হয়। তাতে করোনা শনাক্ত হয় ২১ জনের দেহে।

চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে গত ২৪ ঘণ্টায় ১৩৭ জনের করোনার নমুনা পরীক্ষা করে ১০ জনের দেহে করোনার জীবাণু পাওয়া যায়।

চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৪৯৬ জনের নমুনা পরীক্ষা করা হয়। তাতে করোনা শনাক্ত হয় দিনের সর্বোচ্চ ৬০ জনের দেহে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে গত ২৪ ঘণ্টায় ১১৮ জনের নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত হয় ১৪ জনের শরীরে।

নগরের বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে ৭৫ জনের নমুনা পরীক্ষা করে ২৭ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।

চট্টগ্রামের আরেকটি বেসরকারি করোনা পরীক্ষাগার শেভরণ ল্যাবে গত ২৪ ঘণ্টায় ১০২ জনের নমুনা পরীক্ষা করে ২২ জনের করোনা পাওয়া গেছে।

চট্টগ্রামে বেসরকারি পর্যায়ে সর্বশেষ যুক্ত হওয়া করোনার আরেকটি পরীক্ষাগার চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে ২৪ ঘণ্টায় ২২ জনের নমুনা পরীক্ষা করে ৯ জনের দেহে করোনা পজিটিভ পাওয়া যায়।

কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের ১৩ জনের নমুনা পরীক্ষা করা হলেও সবগুলোতে নেগেটিভ আসে।

অন্যদিকে, চট্টগ্রাম জেনারেল হাসপাতাল রিজিওন্যাল টিউবারকুলোসিস র‌্যাফারেল ল্যাবরেটরিতেও (আরটিআরএল) ২৪ ঘণ্টায় ২৪ জনের নমুনা পরীক্ষা করে ১৬ জনের করোনা পজিটিভ পাওয়া যায়।

উপজেলা পর্যায়ে নতুন শনাক্ত ১৮ জনের ব্যাপারে বিস্তারিত তথ্য সিভিল সার্জনের দেয়া রিপোর্টে ছিল না।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!