চট্টগ্রামে ১৮ মাস বয়সী শিশুর প্রাণ কেড়ে নিলো ডেঙ্গু

চট্টগ্রামে ডেঙ্গুতে বেড়েই চলেছে শিশুর মৃত্যুর হার। গত ২৪ ঘণ্টায় ১৮ মাসের এক শিশুর প্রাণ কেড়ে নিলো ডেঙ্গু। এ নিয়ে টানা তিনদিনের তিন শিশুর মৃত্যু হয়েছে। এছাড়া চলতি বছরে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৫ জন, যার ১৪ জনই শিশু।

হাসপাতালে নতুন করে ভর্তি হয়েছেন ৫৭ জন। যাদের ৪৭ জন সরকারি হাসপাতালে এবং ১০ জন বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন।

মৃত শিশু মেহেরিমা চট্টগ্রামের আকবর শাহ এলাকার মো. ইমরান ও ফারজানা দম্পতির সন্তান।

জানা গেছে, জ্বর আসলে গত ১৮ জুলাই মেহেরিমাকে ১ ঘণ্টার মধ্যে হাসপাতালে এনে চিকিৎসা শুরু করেন তার মা-বাবা। প্রথমে তাকে মা ও শিশু হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে শয্যা না থাকায় চট্টগ্রাম মেডিকেলের ৯ নম্বর শিশু ওয়ার্ডে ভর্তি করানো হয়। সেখানে পরীক্ষার পর ডেঙ্গু ধরা পড়ে। দু’দিন চিকিৎসা দেওয়ার পর হঠাৎ মেহেরিমার প্লাটিলেট কমতে শুরু করে। অবস্থার অবনতি হলে তাকে শিশু নিবিড় পরিচর্য কেন্দ্রে (এনআইসিইউ) স্থানান্তর করা হয়। সেখানে মঙ্গলবার তার মৃত্যু হয়।

বৃহস্পতিবার তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ের প্রতিবেদনে।

মেহেরিমার মামা মো. শহীদুল ইসলাম বলেন, জ্বর হওয়ার এক ঘণ্টার মধ্যে তাকে মা ও শিশু হাসপাতালে নিয়ে যাই। সেখানে শয্যা না থাকায় চট্টগ্রাম মেডিকেল নিয়ে ভর্তি করানোর পর চিকিৎসাধীন অবস্থাতেই মেহেরিমার অবস্থার অবনতি হয়। চারদিন এনআইসিইউতে ছিল, সেখানেই মেয়েটা মারা যায়।’

এদিকে চট্টগ্রামে এই পর্যন্ত মোট ডেঙ্গু আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ৪০৯ জন। হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন ২৬৮ জন। এর মধ্যে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ৯৬ জন, জেনারেল হাসপাতালে ২২ জন এবং জেলার অন্যান্য হাসপাতালগুলোতে ১৫০ জন ভর্তি রয়েছেন। বছরের শুরু থেকে এই পর্যন্ত বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ২ হাজার ১৪১ জন।

আইএমই/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!