চট্টগ্রামে সুতার বদলে সিগারেট এনে ২৫ কোটি টাকার রাজস্ব চুরির চেষ্টা

বন্ড সুবিধায় চায়না থেকে সুতা আনার ঘোষণা দিয়ে আমদানি করা একটি কনটেইনার থেকে ৬৮০ কার্টুন বিভিন্ন বিদেশি ব্র্যান্ডের সিগারেট জব্দ করেছে কাস্টমস হাউস। এতে ২৫ কোটি টাকার রাজস্ব ফাঁকি ঠেকালো কাস্টমস কর্মকর্তারা। পাবনার ঈশ্বরদী ইপিজেডের আমদানিকারক প্রতিষ্ঠান তায়ানী আউটডোর বিডি লিমিটেড সিগারেটগুলো আমদানি করেন।

সোমবার (২৮ ফেব্রুয়ারি) কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর, সরকারের অন্যান্য গোয়েন্দা সংস্থা এবং সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের প্রতিনিধির উপস্থিতিতে কনটেইনারটি খুলে পণ্য পরীক্ষা শুরু করে এআইআর টিম। এ সময় বিভিন্ন ব্র্যান্ডের বিদেশি সিগারেটের সর্বমোট ১ কোটি ৬৮ লাখ ৩০ হাজার শলাকা পাওয়া যায়। এরমধ্যে ওরিশ, ওরিশ গোল্ড, ইজি, ডানহিল, ডানহিল সুইস, ওরিশ ডাবল আপেল, ওরিশ স্টব্রেরি এবং মন্ড ব্র্যান্ডের সিগারেট রয়েছে।

জানা যায়, চায়না থেকে বন্ড সুবিধায় সুতার আনার ঘোষণায় এক কনটেইনার পণ্য আমদানি করেন তায়ানী আউটডোর বিডি লিমিটেড নামের এক আমদানিকারক প্রতিষ্ঠান। পণ্য খালাসের জন্য সিঅ্যান্ডএফ এজেন্ট চট্টগ্রামের ডাবলমুরিংয়ের ক্রনি শিপিং করপোরেশন প্রাইভেট লিমিটেড গত ২২ ফেব্রুয়ারি সি-৫৬৪৪৯ দাখিল করেন। পণ্যচালানটি আমদানির লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয় থেকে আইপি ইস্যু করে।

এরপর চট্টগ্রাম কাস্টম হাউসের অডিট ইনভেস্টিগেশন অ্যান্ড রিচার্স (এআইআর) টিম ঝুঁকি ব্যবস্থাপনার আওতায় রপ্তানিকারক, তৈরি দেশ, আমদানিকারকের ব্যবসায়ের ধরণ ও ঠিকানা , পণ্যের বর্ণনা প্রভৃতি বিশ্লেষণ করে পণ্যচালানটি লক করে।

কিন্তু অসত্য ঘোষণায় পণ্য আমদানির বিষয়ে প্রাথমিক ধারণা থাকায় পণ্যচালানটির খালাস কার্যক্রম স্থগিত করা হয়। পরে এআইআর টিম পণ্য পরীক্ষা শুরু করেন। শতভাগ কায়িক পরীক্ষায় দেখা যায়, কনটেইনারে রক্ষিত ৬৮০টি কার্টুনে বিভিন্ন ব্র্যান্ডের বিদেশি সিগারেট পাওয়া যায়। কায়িক পরীক্ষার সময় সংশ্লিষ্ট সিঅ্যান্ডএফ এজেন্টের সঙ্গে যোগাযোগ করে সাড়া না পেয়ে কনটেইনারটি ফোর্স কিপডাউন করার জন্য বন্দরকে পত্র দেয়া হয়।

চট্টগ্রাম কাস্টমস হাউসের ডেপুটি কমিশনার সালাউদ্দিন রেজভী বলেন, এ ঘটনায় দোষী ব্যক্তিদের দ্রুত চিহ্নিত করে কঠোর ও দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দেয়া হয়েছে। ওই চালানে ২৫ কোটি টাকার রাজস্ব ফাঁকির অপচেষ্টা করা হয়।

এএস/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!