পদোন্নতির ঘুষে ভরা ট্রেনিং চট্টগ্রাম রেলে!

মাতৃত্বকালীন ছুটিতে থাকা কর্মীও ট্রেনিংয়ে

ঘুষ দিয়েই গার্ড পদোন্নতির ট্রেনিংয়ে সুযোগ করে নিলেন মাতৃত্বকালীন ছুটিতে থাকা এক কর্মী। এ ব্যবস্থা করে দিয়েছেন রেলের পূর্ব পরিবহন কর্মকর্তা (ডিটিও) নাসির উদ্দিন। অবৈধ অর্থ লেনদেনের মাধ্যমেই তিনি এ সুযোগ নিয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

উল্লেখ্য, গার্ড পদোন্নতির ট্রেনিং প্রায় শেষের দিকে। বুধবার (৮ জানুয়ারি) শুরু হচ্ছে লিখিত পরীক্ষা।

৭ জানুয়ারি (মঙ্গলবার) রেলওয়ে হালিশহর ট্রেনিং একাডেমিতে গিয়ে দেখা যায়, ৪০ জন প্রশিক্ষণার্থীর স্থলে প্রশিক্ষণ নিচ্ছেন ৬১ জন। বুধবার থেকে শুরু হচ্ছে তাদের লিখিত পরীক্ষা। ৬১ জন ট্রেইনি থাকার সত্যতা নিশ্চিত করেন একাডেমির সিনিয়র সিনিয়র ট্রেনিং অফিসার জোবেদা আক্তার।

জানা যায়, ৪০ জনের স্থলে ৬১ জন পদোন্নতির ট্রেনিংয়ে অংশ নিয়েছেন। এর মধ্যে ক্রমিক নম্বর ১২ লাকসাম পিএ- গ্রেড-২ মাহমুদা আক্তার মুক্তা চট্টগ্রাম ট্রেনিং একাডেমিতে প্রশিক্ষণরত আছেন। রেকর্ড বলছে, তিনি ১০ অক্টোবর ২০১৯ থেকে ৯ এপ্রিল ২০২০ পর্যন্ত মাতৃত্বকালীন ছুটিতে রয়েছেন। দাপ্তরিক কাগজপত্রে তিনি ছুটিতে থাকলেও ট্রেনিংয়ে তার নাম অন্তর্ভুক্ত রয়েছে।

জানা গেছে, ২০১৯ সালের ১৪ নভেম্বর ১৫ জনকে মনোনীত করে অফিস আদেশ দেন বিভাগীয় পরিবহন কর্মকর্তা নাসির উদ্দিন (ডিটিও)। ওই তালিকায় মাহমুদার নাম রয়েছে ক্রমিক ৯-এ। লাকসাম স্টেশন মাস্টার কামরুল ইসলাম ১৭ নভেম্বর তাকে ট্রেনিংয়ে অংশ নিতে ছাড়পত্রও দেন।

এ ব্যাপারে পরিবহন কর্মকর্তা নাসির উদ্দিন বলেন, ‘কর্তব্যের কাজে লাকসাম ছিলাম। মাহমুদা ছুটি বাতিল করে ট্রেনিংয়ে যোগ দেন। তবে মাতৃত্বকালীন ছুটি বাতিল হয় না।’

নির্ভরযোগ্য সূত্র থেকে জানা গেছে, ট্রেনিংয়ে অংশ নেওয়া ১৫ জনকেই অর্থের বিনিময়ে অংশগ্রহণের সুযোগ দেওয়া হয়েছে। অধীনস্থ অফিস সহকারী জাহিদ ও অপর এক কর্মীর মাধ্যমে টাকা-পয়সা লেনদেন করেছেন নাসির উদ্দিন। নাসির উদ্দিনের বিরুদ্ধে অস্থায়ী গেটকিপার নিয়োগে দুর্নীতির অভিযোগ রয়েছে।

মাতৃত্বকালীন ছুটি ‘বাতিল’ করে ট্রেনিংয়ে অংশ নেওয়া মাহমুদা আক্তার মুক্তার সাথে এ ব্যাপারে যোগাযোগ করা হলে তিনি কথা বলতে রাজি হননি।

মঙ্গলবার রাতে নবনিযুক্ত রেলওয়ে বিভাগীয় প্রকৌশলী সাদেকুর রহমান (পাহাড়তলী) বলেন, ‘আমি ঢাকার পথে, গাড়িতে রয়েছি। দ্রুত এ বিষয়ে খোঁজ নিচ্ছি।’

এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!