চট্টগ্রামে টিকার অ্যাপ ‘হ্যাক’ করে ভুয়া এসএমএস, থানায় গেল চমেক কর্তৃপক্ষ

বদলানো হল ‘সুরক্ষা’ অ্যাপে ঢোকার পাসওয়ার্ড

চট্টগ্রামে করোনাভাইরাসের টিকা নিবন্ধন ও ব্যবস্থাপনার জন্য তৈরি ‘সুরক্ষা’ অ্যাপে অবৈধভাবে ঢুকে টিকার ভুয়া এসএমএস পাঠাচ্ছে একটি চক্র। চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল (চমেক) কর্তৃপক্ষের কাছে বিষয়টি ধরা পড়ার পর এ বিষয়ে চট্টগ্রামের পাঁচলাইশ থানায় সাধারণ ডায়েরি করেছে চমেক কর্তৃপক্ষ। ঘটনার পর বদলে দেওয়া হয়েছে ‘সুরক্ষা’ অ্যাপে ঢোকার পাসওয়ার্ডও।

মঙ্গলবার (২৭ জুলাই) পাঁচলাইশ থানায় চমেক হাসপাতালের উপ পরিচালক আফতাবুল ইসলাম স্বাক্ষরিত এক অভিযোগে উল্লেখ করা হয়, চমেক হাসপাতালের কোভিড-১৯ টিকাদান কেন্দ্রে প্রতিদিনই অতিরিক্ত সংখ্যক টিকা গ্রহীতা উপস্থিত হচ্ছেন। কে বা কারা সুরক্ষা সাইট হ্যাক করে টিকা প্রদানের নির্দিষ্ট তারিখ উল্লেখ করে ভুয়া এসএমএস দিয়ে আসছে। ফলে টিকার নির্দিষ্ট লক্ষ্যের অতিরিক্ত টিকাগ্রহীতা টিকাদান কেন্দ্রে এসে টিকাদান কার্যক্রমে ব্যাঘাত সৃষ্টি করছে।

এ প্রসঙ্গে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী পরিচালক (অর্থ ও ভান্ডার) ডা. মুহাম্মদ সাজ্জাদ হোসেন চৌধুরী চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘আমরা ৮টি বুথ থেকে প্রায় দেড়হাজার টিকা গ্রহীতাকে টিকা দিয়ে থাকি। সাধারণত আমরা সুরক্ষা অ্যাপের মাধ্যমে প্রতিদিন গড়ে ১ হাজার ৫০০টি এসএমএস দিয়ে থাকি। টিকা প্রদানের একদিন আগে সুরক্ষা অ্যাপের মাধ্যমে গ্রহীতাকে এই এসএমএস দেওয়া হয়। কিন্তু আমি প্রতিদিনের টিকা প্রদানের এসএমএস চেক করতে গিয়ে দেখতে পাই, আগামী ৪ থেকে ৫ দিন পরের এসএমএসও ইতিমধ্যে দেওয়া হয়ে গেছে। ২৯ জুলাইয়ে টিকা প্রদানের এসএমএস দেওয়া হয়েছে ২৭ জুলাই। অথচ এই এসএমএস যাওয়ার কথা ২৮ জুলাই।’

তিনি বলেন, ‘পরে আমি আগাম তারিখগুলো থেকে আজকের তারিখে যাদের নামে এসএমএস ছিল তাদেরকে আটকাতে বলি টিকাদান কেন্দ্রে। এরকম ৪ জনকে ধরার পর আগাম টিকাগ্রহীতাদের জিজ্ঞাসা করলে তারা জানান, তারা নিজে এই কাজ করেননি। নিকটাত্মীয় দিয়ে করিয়েছেন। নিদিষ্ট কোনো সূত্রের কথাও জানাতে পারেননি। বুধবার (২৭ জুলাই) আগাম এসএমএসের মাধ্যমে টিকা গ্রহীতারা হলেন— আঞ্জুমান আরা (কেন্দ্রের আইডি ১৫৪৯৮০৮০৫), গীতা রানী দাশ কেন্দ্রের (কেন্দ্রের আইডি ১৫৪৩৮০৮০৫), মো. ইদ্রিস (কেন্দ্রের আইডি ১৫৪৯৮০৮০৫), মো. এসকান্দর (কেন্দ্রের আইডি ১৫৪৯৮০৮০৬)।’

এদিকে এ ঘটনার পর চট্টগ্রামের পাঁচলাইশ থানায় একটি জিডি করেছে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ। ইতিমধ্যে তারা ‘সুরক্ষা’ অ্যাপের পাসওয়ার্ডও বদলে দিয়েছে।

এমএফও/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!