চট্টগ্রামে উপজেলায় বাড়ছে শনাক্ত, নগরে মৃত্যু

চট্টগ্রামের উপজেলায় আবারও বাড়ছে করোনা শনাক্তের সংখ্যা। আগেরদিন ৫৯ জনের দেহে করোনার জীবাণু পাওয়া গেলেও গত ২৪ ঘণ্টায় সেটি বেড়ে দাঁড়িয়েছে ৭৩ জনে। অন্যদিকে, নগরে শনাক্তের সংখ্যা তেমন হেরফের হয়নি। তবে এদিন উপজেলায় কোন রোগী মারা যায়নি। নতুনভাবে মারা যাওয়া দুজনই নগরের বাসিন্দা।

এ নিয়ে চট্টগ্রামে মোট আক্রান্ত বেড়ে গিয়ে দাঁড়াল ৯৯ হাজার ৯২৫ জন। এদের মধ্যে নগরে ৭২ হাজার ৫৯০ জন এবং উপজেলা পর্যায়ে ২৭ হাজার ৩৩৫ জন। আক্রান্তদের মধ্যে ইতিমধ্যে ১ হাজার ২৪১ জন মারা গেছেন। এর মধ্যে নগরে ৬৯৫ জন এবং উপজেলায় ৫৪৬ জন।

শনিবার (৪ সেপ্টেম্বর) চট্টগ্রাম জেলার করোনা সম্পর্কিত এসব তথ্য নিশ্চিত করেন সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি।

তিনি বলেন, চট্টগ্রামের ১২ ল্যাব এবং কক্সবাজারের একটি ল্যাব মিলে ১ হাজার ৫৯৪ জনের নমুুুুনা পরীক্ষা করা হয়েছে। পরীক্ষায় করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ১৫৯ জনের। এদের মধ্যে নগরের ৮৬ এবং উপজেলা পর্যায়ের ৭৩ জন।

উপজেলায় শনাক্ত ৭৩ জনের মধ্যে রাউজান উপজেলায় সবচেয়ে বেশি ২১ জনের দেহে ভাইরাসটির জীবাণু পাওয়া যায়। এছাড়া, হাটহাজারীতে ১৩ জন, লোহাগাড়ায় ১০ জন, সাতকানিয়ায় ৭ জন, সীতাকুণ্ডে ৬ জন, বোয়ালখালীতে ৫ জন, ফটিকছড়ি ও মিরসরাইয়ে ৩ জন করে, আনোয়ারা ও পটিয়ায় ২ জন করে এবং বাঁশখালীতে ১ জন করোনা শনাক্ত হয়েছে। এদিন চন্দনাইশ, রাঙ্গুনিয়া ও সন্দ্বীপে কোন করোনা রোগী পাওয়া যায়নি।

ল্যাবভিত্তিক ফলাফলে দেখা যায়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১২৫ জনের নমুনা পরীক্ষা করে ২৭ জনকে করোনার জীবাণুবাহক হিসেবে শনাক্ত করা হয়েছে। ফৌজদারহাটের বিআইটিআইডিতে ৫৩৯ জনের নমুনা পরীক্ষা করে ৫৬ জনের করোনা শনাক্ত হয়েছে। চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ১৬৬ জনের নমুনা পরীক্ষা করে ১৯ জনের করোনা পজিটিভ এসেছে। চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে ১৬৮ জনের নমুনা পরীক্ষা করে ৩৩ জনের করোনা শনাক্ত হয়েছে।

কক্সবাজারে মেডিকেল কলেজে চট্টগ্রামের ৮ জনের নমুনা পরীক্ষা করে ১ জনের করোনা শনাক্ত হয়েছে।

চট্টগ্রামের বেসরকারি ল্যাবগুলোর মধ্যে ইমপেরিয়াল হাসপাতাল ৬৮ জনের নমুনা পরীক্ষা করে ৬ জনের করোনা শনাক্ত হয়েছে। শেভরন ল্যাবরেটরিজে ৩৯৬ জনের নমুনা পরীক্ষা করে ৫ জনের করোনা শনাক্ত হয়েছে। আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালে ৫০ জনের নমুনা পরীক্ষা করে ৩ জনের করোনা শনাক্ত হয়েছে। ইপিক হেলথ কেয়ারে ৭২ জনের নমুনা পরীক্ষা করে ৯ জনের করোনা শনাক্ত হয়েছে এবং নতুন সংযোজিত ল্যাব এইডে ২ জনের নমুনা পরীক্ষা করা হলেও সেগুলোতে করোনার জীবাণুর উপস্থিতি পাওয়া যায়নি।

এদিন এন্টিজেন টেস্ট, আরটিএল এবং মেডিকেল সেন্টার হাসপাতালে নমুনা পরীক্ষা হয়নি।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!