চট্টগ্রামের ৯ মার্কেট খুলবে না, সিদ্ধান্তের পথে আরও ৪

‘জীবন বাঁচলে জীবিকা’— এমন অঙ্গীকার নিয়ে একত্র হল চট্টগ্রাম নগরীর অভিজাত বিপণি বিতানগুলোর ব্যবসায়ীরা। সরকার শপিংমল খোলার অনুমতি দিলেও চট্টগ্রামের ব্যবসায়ীরা করোনাভাইরাসের এমন দুর্যোগে সবার নিরাপত্তা ঝুঁকির কথা মাথায় রেখে অভিজাত বিপণি বিতানগুলো না খোলার সিদ্ধান্ত নিলেন।

শুক্রবার (৮ মে) বিকেলে নগরীর মিমি সুপার মার্কেটের সামনে বিভিন্ন শপিংমলের দোকান মালিক সমিতি এবং ব্যবসায়ী সমিতির সম্মিলিত বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সিদ্ধান্ত অনুযায়ী বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া শপিংমলগুলো হলো মিমি সুপার মার্কেট, সানমার ওশান সিটি, ফিনলে স্কয়ার, আফমি প্লাজা, চিটাগাং শপিং কমপ্লেক্স, কল্লোল সুপার মার্কেট, আমিন সেন্টার, সেন্ট্রাল প্লাজা, খুলশী কনকর্ড টাউন সেন্টার।

চট্টগ্রামের মিমি সুপার মার্কেট ব্যবসায়ী সমিতির সভাপতি জাকির হোসেন চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, শুক্রবার নগরীর ১১টি শপিংমলের দোকান মালিক ও ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দের সম্মিলিত বৈঠকে ঈদের আগে ৯টি শপিং মল ও মার্কেট বন্ধ রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। তবে সেই সংখ্যা আরও বাড়তে পারে বলেও জানান তিনি।

এছাড়া নিউ মার্কেট, আখতারুজ্জামান সেন্টার, ইউনুসকো সিটি সেন্টার এবং লাকি প্লাজা বন্ধ রাখা হবে, নাকি খোলা থাকবে সে ব্যাপারে সিদ্ধান্ত জানা যাবে শনিবার।

বৈঠক সূত্রে জানা গেছে, বৈঠকে ব্যবসায়ীরা ঈদ উপলক্ষে স্বল্প সময়ের জন্য মার্কেট না খোলার পক্ষে মত দেন। দোকান মালিক, কর্মচারী এবং ক্রেতারা শহরের বিভিন্ন এলাকা থেকে আসবেন। তাদের কেউ যদি করোনায় আক্রান্ত হন, তাহলে অন্যরাও ঝুঁকিতে পড়বেন। করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে যেসব স্বাস্থ্যবিধি দেওয়া হয়েছে তা মানা অনেক কঠিন। স্বল্প সময়ে ব্যবসা করে লাভ করা যেমন কঠিন তেমনি স্বাস্থ্যবিধি তদারকিতে আসা মোবাইল কোর্টও একটা বড় বিষয় বলে কেউ কেউ মত দেন।

মিমি সুপার মার্কেট ব্যবসায়ী সমিতির সভাপতি মোহাম্মদ জাকির হোসেনের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন স্যানমার ওশান সিটি ওনার্স এসোসিয়েশনের সভাপতি আসাদ ইফতেখার, সাধারণ সম্পাদক মো. হাসান, চিটাগাং শপিং কমপ্লেক্স ব্যবসায়ী সমিতির সভাপতি শহিদুল আলম চৌধুরী, সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা, ফিনলে স্কয়ার শপ ওনার্স এসোসিয়েশনের সভাপতি আসাদ ইফতেখার, সাধারণ সম্পাদক মো. জুয়েল, সেন্ট্রাল প্লাজা ব্যবসায়ী সমিতির সভাপতি মোস্তাক আহমদ চৌধুরী ও সিনিয়র সহ-সভাপতি আকতার খান, আমিন সেন্টার ব্যবসায়ী সমিতির সভাপতি সাহেদ আলী, ও সাধারণ সম্পাদক সাহেদুল আনোয়ার, আফমী প্লাজার পরিচালক স্বপন মুহুরী ও কায়সার মো. ইব্রাহিম, আক্তারুজ্জামান সেন্টার ব্যবসায়ী সমিতির সভাপতি আজিজুল হক নসু ও সাধারণ সম্পাদক শরীফ চৌধুরী, সিনিয়র সহ-সভাপতি ইকবাল হোসেন, সিঙ্গাপুর ব্যাংকক মার্কেট ব্যবসায়ী সমিতির পক্ষে নুরুল আলম ও নাজিম উদ্দিন, কল্লোল সুপার মার্কেটের সহ-সভাপতি হুমায়ুন কবির, কর্মকর্তা মো. সেলিম ও খোকন মজুমদার, মিমি সুপার মার্কেট ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক একেএম আব্দুল হান্নান আকবর ও সহ-সভাপতি দিলীপ কুমার ধর।

এফএম/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!