করোনা রোগী চিনিয়ে দেবে চবি শিক্ষার্থীদের অ্যাপ

করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করতে ‘করোনা ইনফো’ নামে একটি অ্যাপ (অ্যাপ্লিকেশন) তৈরি করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) তিন শিক্ষার্থী। অ্যান্ড্রয়েডচালিত যে কোনো স্মার্টফোনে এই অ্যাপ চালিয়ে কিছু প্রশ্নের উত্তর দিয়ে ব্যক্তির করোনাভাইরাস সংক্রান্ত প্রাথমিক অবস্থা জানা যাবে বলে দাবি করেছেন এই শিক্ষার্থীরা।

এই তিন শিক্ষার্থী হলেন বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের মমশাদ দিনুরী, আব্দুল্লাহ জুনায়েদ খান ও মাহবুবুর রহমান।

তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, অভিজ্ঞ ডাক্তারদের একটি গ্রুপের মাধ্যমে করোনা রোগী চেনার জন্য বেশ কিছু প্রশ্ন বাছাই করা হয়েছে। যে প্রশ্নগুলোর উত্তর অ্যাপটিতে সাবমিট করে ব্যবহারকারীর তার প্রাথমিক তথ্য সরবরাহ করবে। এই প্রশ্নের উত্তর অনুযায়ী তার করোনার লক্ষণ আছে কিনা বুঝতে পারবেন। আর এই প্রশ্নগুলোর উত্তর ডাটাবেজ আকারে একটি সার্ভারে জমা থাকবে। এই ডাটাবেজের লিস্ট দেখে সরকার যদি মনে করে কোনো ব্যক্তির সঙ্গে যোগাযোগ করা দরকার, তখন অ্যাপে ওই ব্যক্তির উল্লিখিত ফোন নম্বরে যোগাযোগ করা হবে।

তবে প্লে স্টোর করোনাসম্পর্কিত অ্যাপগুলো গ্রহণ করছে না বলে এই অ্যাপটিতে অ্যাপটোইড ব্যবহার করা হয়েছে। এ সংক্রান্ত বিষয়ে অ্যাপের নিচে দেওয়া ফোন নম্বর এবং ই-মেইল ব্যবহার করে করোনা ইনফো টিমের সঙ্গে যোগাযোগ করা যাবে।

এই লিংকে ক্লিক করে ডাউনলোড করা যাবে অ্যাপটি।

এ বিষয়ে মমশাদ দিনুরী বলেন, ‘এই অ্যাপটির মাধ্যমে কিছু প্রশ্নের উত্তর দিয়ে প্রাথমিকভাবে জানা যাবে ব্যক্তির বর্তমান অবস্থা কী। এই তথ্যগুলো একটা সেন্ট্রাল সার্ভারে থাকবে। প্রতিটি ডাটাকে গুরুত্বভেদে বিভিন্ন লিস্ট করে সেই লিস্ট অনুসারে ব্যবস্থা গ্রহণ করা হবে। অ্যাপটির মাধ্যমে নিজের এবং নিজের পরিবারের সদস্যদের তথ্য দিতে পারবেন ব্যবহারকারীরা। এর মাধ্যমে পুরো বাংলাদেশের একটা ডিজিটাল ট্র্যাকিং ম্যাপ তৈরি করা হবে। যার ফলে রেসপন্স করা খুবই সহজ হবে।’

তিনি আরও বলেন, ‘হিটম্যাপ থেকে বিভাগের তথ্য এবং বাংলাদেশের বর্তমান করোনা পরিস্থিতিও দেখা সম্ভব হবে।’

এমইটি/এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!