করোনায় একদিনে আবারও মৃত্যুর হাফ সেঞ্চুরি, চট্টগ্রামের তিনগুণ ঢাকায়

দেশে করোনা শনাক্তের সংখ্যা অপেক্ষাকৃত কমলেও থামছে না মৃত্যুর মিছিল। বরং দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে ভাইরাসটিতে প্রাণহানির সংখ্যা। গত ২৪ ঘণ্টায় আরও ৫০ জন মারা গেছেন এ ভাইরাসে আক্রান্ত হয়ে। ফলে ভাইরাসটিতে মোট দুই হাজার ৬৬৮ জনের মৃত্যু হয়েছে। একই সাথে করোনা শনাক্ত হয়েছে আরও দুই হাজার ৯২৮ জনের দেহে। ফলে মোট করোনা রোগীর সংখ্যা দাঁড়াল দুই লাখ সাত হাজার ৪৫৩ জনে।

গত ২৪ ঘণ্টায় মৃত ৫০ জনের মধ্যে পুরুষ ৩৫ জন, নারী ১৫ জন। এ পর্যন্ত মৃত দুই হাজার ৬৬৮ জনের মধ্যে পুরুষ ২১০৪ জন (৭৮ দশমিক ৮৬ শতাংশ) এবং নারী ৫৬৪ জন (২১ দশমিক ১৪ শতাংশ)। বিভাগ বিভাজনে তিনি জানান, ঢাকা বিভাগে ২১ জন, খুলনায় ১০ জন, চট্টগ্রাম বিভাগে সাতজন, রাজশাহী পাঁচজন, সিলেট বিভাগে তিনজন এবং বরিশাল ও রংপুর বিভাগে দুজন করে রয়েছেন।

গেল ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের বয়স বিভাজনে বলা হয়, মৃতদের মধ্যে একজন শিশু রয়েছে। যার বয়স দশের নিচে। এছাড়াও ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ১১ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে নয়জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ২০ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে চারজন, ৮১ থেকে ৯০ বছরের দুজন এবং ৯১ থেকে ১০০ বছরের বয়সসীমার মধ্যে রয়েছেন একজন।

করোনাভাইরাস বিষয়ে সোমবার (২০ জুলাই) দুপুরে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য তুলে ধরা হয়। অনলাইনে বুলেটিন উপস্থাপন করেন অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি নমুনা পরীক্ষার তথ্য তুলে ধরে জানান, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় আরও ১৩ হাজার ৩২৯টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১৩ হাজার ৩৬২টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো ১০ লাখ ৪১ হাজার ৬৬১টি। নতুন নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে আরও দুই হাজার ৯২৮ জনের মধ্যে। ফলে শনাক্ত করোনা রোগীর সংখ্যা দাঁড়াল দুই লাখ সাত হাজার ৪৫৩ জনে। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ৫০ জন। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে দুই হাজার ৬৬৮ জনের। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও এক হাজার ৯১৪ জন। এতে মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়াল এক লাখ ১৩ হাজার ৫৫৬ জনে।

গেল ২৪ ঘণ্টা আক্রান্ত শনাক্তের হার ২১ দশমিক ৯১ শতাংশ এবং এপর্যন্ত শনাক্তের হার ১৯ দশমিক ৯২ শতাংশ। তবে শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ২৯ শতাংশ।

অন্যদিকে, সিভিল সার্জনের দেয়া তথ্যমতে, চট্টগ্রামে ২০ জুলাই পর্যন্ত করোনা শনাক্ত ১২ হাজার ৯২৭ জন। এর মধ্যে আট হাজার ৯৯৯ জন নগরের ও তিন হাজার ৯২৮ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। করোনায় মোট মৃত্যু হয়েছে ২২৩ জনের। যাদের মধ্যে ১৫৭ জন নগরের ও ৬৬ জন উপজেলার বাসিন্দা। অন্যদিকে, এদিন ৩২ জন সুস্থ হওয়া নিয়ে সুস্থতার সংখ্যা এখন এক হাজার ৫৮৪ জন।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!