কক্সবাজার সৈকতে বেপরোয়া জেট স্কির ধাক্কায় পর্যটকের মাথায় গুরুতর জখম

পর্যটকদের জন্য নির্ধারিত সুইমিং জোনেই বেপরোয়া জেট স্কি

কক্সবাজার সমুদ্র সৈকতে ওয়াটার স্কুটার বা জেটি স্কির ধাক্কায় আহত হয়েছেন এক পর্যটক। মাথার পিছনে গুরুতর আঘাত পাওয়া ওই পর্যটক বিমানে ঢাকা নিয়ে গিয়ে নিউরো সায়েন্স হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মঙ্গলবার (২১ ডিসেম্বর) দুপুরে কক্সবাজার সমুদ্র সৈকতের সুগন্ধা পয়েন্টে এ ঘটনা ঘটেছে। আহত মো. ফাহিম ওয়াহিদ (২৩) সিলেট নগরীর কোতোয়ালী থানার ১৪ নম্বর ওয়ার্ডের বন্দরবাজারের মোহাম্মদ শামীমের ছেলে।

প্রত্যক্ষদর্শীরা জানান, মঙ্গলবার দুপুরে কক্সবাজার সমুদ্র সৈকতের সুগন্ধা পয়েন্টে বেড়াতে আসা পরিবারের সদস্যদের সঙ্গে ফাহিম ওয়াহিদ নামের ওই তরুণ সাগরে গোসল করছিলেন। এর এক পর্যায়ে সেখানে চলাচলকারী একটি ওয়াটার স্কুটার (জেটি স্কি) তাকে ধাক্কা দেয়।

খবর পেয়ে ঘটনার পর পরই ট্যুরিস্ট পুলিশ তাকে উদ্ধার করে কক্সবাজার সদর হাসপাতালে নিয়ে যায়। তবে তার অবস্থা আশংকাজনক হওয়ায় উন্নত চিকিৎসার জন্য ঢাকা অথবা চট্টগ্রাম নিয়ে যাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা।

এদিকে ঘটনার পরপরই ওয়াটার স্কুটারের (জেটি স্কি) চালক পালিয়ে গেছে। তবে ট্যুরিস্ট পুলিশ দুর্ঘটনাকবলিত ওয়েভ রানারটি জব্দ করেছে।

এদিকে মঙ্গলবার বিকেলেই স্বজনরা আহত ফাহিম ওয়াহিদকে বিমানযোগে ঢাকায় নিয়ে যান। সেখানে আগারগাঁওয়ের নিউরো সায়েন্স হাসপাতালে ভর্তি করা হয় তাকে। সেখানকার চিকিৎসকরা জানিয়েছেন, ওই তরুণ মাথার পিছনে গুরুতর আঘাত পেয়েছেন।

সমুদ্র সৈকতে বেপরোয়া জেট স্কি

দীর্ঘদিন ধরেই অভিযোগ রয়েছে, সমুদ্র সৈকতে জেট স্কি চলাচলের জন্য নির্ধারিত ‘সীমানা’ থাকলেও তা মানা হচ্ছে না। পর্যটকদের গোসলের জায়গায় জেট স্কি’র বেপরোয়া বিচরণে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে। এমনকি প্রাণহানিও হচ্ছে। প্রতিদিন প্রাণহানির ঝুঁকি নিয়ে সমুদ্রে গোসল করে হাজার হাজার পর্যটকরা।

জেলা প্রশাসন ও বিচ ম্যানেজম্যান্ট কমিটি সূত্রে জানা গেছে, কক্সবাজার সমুদ্র সৈকতে জেট স্কি চলাচলের জন্য নির্ধারিত সীমানা রয়েছে। সুগন্ধা পয়েন্ট থেকে কলাতলী পয়েন্ট পর্যন্ত জেট স্কি’র জন্য নির্ধারিত স্থান।

কক্সবাজার সমুদ্র সৈকতের লাবণী পয়েন্ট থেকে সুগন্ধা পয়েন্ট পর্যন্ত পর্যটকদের জন্য নির্ধারিত সুইমিং জোন। জোয়ার-ভাটায় তুলনামূলক কম ক্যানেল (খাল) সৃষ্টি হওয়ায় এই স্থানটি গোসলের জন্য নিরাপদ। কিন্তু সেই নিরাপদ স্থানকে অনিরাপদ করে তুলেছে জেট স্কিগুলো।

জেট স্কি চলাচলের জন্য সুগন্ধা পয়েন্ট থেকে দক্ষিণ দিকে কলাতলী পয়েন্ট পর্যন্ত নির্ধারিত হলেও জেট স্কি চালকেরা উল্টো নিয়ম পালন করে। তাদের জন্য নির্ধারিত স্থানে না চালিয়ে নিষেধাজ্ঞার স্থানে জেট স্কি চালায়। এখন সুগন্ধা পয়েন্টের উত্তর দিকে লাবণী পয়েন্ট পর্যন্ত চলাচল করে জেট স্কিগুলো।

সুইমিংজোনে গোসল ও সাঁতারের জন্য নির্ধারিত স্থানে বেপরোয়াভাবে জেট স্কি চলায় প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটেই চলেছে। কয়েক বছর আগে গোসলরত এক পর্যটকের প্রাণও কেড়ে নেয় বেপরোয়া জেট স্কি।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!