একদিনে ১২ মৃত্যু নিয়ে আবারও ঢাকার ওপরে চট্টগ্রাম

করোনায় মৃত্যু ছাড়ালো ৮০০, শনাক্ত ৬০ হাজার

মাত্র দুদিন আগেই করোনার শিকার হয়ে ১৫ মৃত্যু নিয়ে ঢাকাকে পেছনে ফেলেছিল চট্টগ্রাম। মাঝখানে বৃহস্পতিবার (৪ জুন) ঢাকার তুলনায় অর্ধেকের চেয়েও কম (৯ জন) মৃত্যু দেখেছিল চট্টগ্রাম। পরেরদিন (৫ জুন) আবারও মৃত্যুতে ঢাকাকে ছাড়িয়ে গেল চট্টগ্রাম। এদিন ২৪ ঘণ্টায় সারাদেশে ৩০ মৃ্ত্যুর মধ্যে চট্টগ্রাম বিভাগেরই ১২ জন।

এছাড়া ঢাকা বিভাগের রয়েছেন ১১ জন, সিলেটে তিনজন, রাজশাহী দুজন, বরিশাল এবং রংপুর বিভাগে একজন করে মারা গেছেন। মৃতদের মধ্যে হাসপাতালে মারা গেছেন ১৭ জন এবং আর বাড়িতে মারা গেছেন ১৩ জন।

শুক্রবার (৫ জুন) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন হেলথ বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এসব তথ্য জানান।

তিনি আরও জানান, দেশে গত ২৪ ঘণ্টায় মহামারী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরো ৩০ জনের প্রাণহানি হয়েছে। এ নিয়ে করোনায় মৃতের সংখ্যা দাঁড়ালো ৮১১ জনে। একই সময়ে ভাইরাসটিতে নতুন করে সংক্রমিত শনাক্ত হয়েছেন আরো দুই হাজার ৮২৮ জন। এ পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৬০ হাজার ৩৯১ জনে।

দেশের ৫০টি পিসিআর ল্যাবে শেষ ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের নমুনা সংগ্রহ করা হয় ১৪ হাজার ৬৪৫টি। এরমধ্যে পরীক্ষা করা হয়েছে ১৪ হাজার ৮৮টি। সব মিলিয়ে এখন পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৩ লাখ ৭২ হাজার ৩৬৫টি। তবে কারিগরি কারণে কক্সবাজার মেডিকেল কলেজ হাসপাতালের ল্যাবটিতে নমুনা পরীক্ষা হয়নি বলেও জানান তিনি।

গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন তাদের বিশ্লেষণ তুলে ধরে নাসিমা সুলতানা বলেন, মৃত ৩০ জনের মধ্যে ২৩ পুরুষ এবং সাতজন নারী। তাদের বয়স বিশ্লেষণে জানানো হয়, মারা যাওয়াদের মধ্যে ৩১ থেকে ৪০ বছরের তিনজন, ৪১ থেকে ৫০ বছরের সাতজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১১ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ছয়জন, ৭১ থেকে ৮০ বছরের দুজন এবং আশি ঊর্ধ্ব একজন।

এছাড়া গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ৬৪৩ জন। সব মিলিয়ে সুস্থ হলেন ১২ হাজার ৮০৪ জন।

অন্যদিকে, বৃহস্পতিবার (৪ জুন) রাত পর্যন্ত চট্টগ্রাম জেলায় করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা হচ্ছে ৩৬৬৯ জন। এদের মধ্যে মারা গেছেন ৮৯ জন এবং সুস্থ হয়েছেন ২৪৮ জন।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!