উপনির্বাচনে আচরণবিধি পর্যবেক্ষণে মাঠে ইসির টিম

চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচনে আচরণ বিধিমালা লঙ্ঘন হচ্ছে কিনা তা পর্যবেক্ষণে একটি ভিজিল্যান্স টিম ও একটি আইনশৃংখলা অবজারভেশন টিম মঙ্গলবার (২৪ ডিসেম্বর) থেকে অনুষ্ঠানিকভাবে মাঠে কার্যক্রম শুরু করবে।

রিটার্নিং অফিসার ও চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ হাসানুজ্জামান চট্টগ্রাম প্রতিদিনকে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ‘উপনির্বাচনে অংশগ্রহণকারীরা নির্বাচনী আচরণ বিধিমালা লঙ্ঘন করছেন কিনা তা পর্যবেক্ষণ করাই ভিজিল্যান্স টিমের কাজ। আমার নেতৃত্বে পাঁচ সদস্যের এই টিম মঙ্গলবার (২৪ ডিসেম্বর) থেকে কাজ শুরু করবে। এই টিম নির্বাচনী এলাকায় যে কোনও সময় পরিদর্শনে যেতে পারে।’

তিনি আরও বলেন, ‘আচরণ বিধিমালা ও আইনশৃংখলা পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য নির্বাচন কমিশন, পুলিশ, জেলা প্রশাসন, ডিজিএফআই, এনএসআই, আনসার, গণমাধ্যম, সুশীল সমাজ ও প্রার্থীর প্রতিনিধিদের নিয়ে একটি টিম গঠন করা হয়েছে। টিমের সংখ্যা এখনও চূড়ান্ত হয়নি। এ টিমটিও মাঠে কোনও অনিয়মের খবর পেলে কাজ করবে।’

সূত্রমতে, ভিজিল্যান্স টিম সাধারণত নির্বাচনী এলাকায় নির্বাচনী আচরণবিধি ভঙ্গ হচ্ছে কিনা অথবা ভঙ্গ হওয়ার আশঙ্কা রয়েছে কিনা তা সরেজমিনে পরিদর্শন করবে। নির্বাচনী প্রচারণা ও নির্বাচনী ব্যয় বাবদ নির্বাচন বিধিমালার নির্ধারিত সীমার অতিরিক্ত ব্যয় হচ্ছে কি না বা অন্যান্য বিধিবিধান যথাযথভাবে পালন হচ্ছে কিনা তা খতিয়ে দেখবে। আচরণ বিধিমালা ভঙ্গের কোনও বিষয় নজরে আসামাত্রই বিধি অনুসারে ব্যবস্থা গ্রহণ করবে। অন্যান্য নির্বাচনী বিধিনিষেধ ভঙ্গের ক্ষেত্রে মামলা দায়েরের ব্যবস্থা গ্রহণ এবং উপযুক্ত ক্ষেত্রে ফৌজদারি আদালতেও অভিযোগ দায়ে করবে এ টিম।

এদিকে সোমবার (২৩ ডিসেম্বর) দুপুর সাড়ে ১২টায় চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দেন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা চট্টগ্রামের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. হাসানুজ্জামান। উপনির্বাচনে এখন পর্যন্ত লড়াইয়ে থাকা দুই প্রধান প্রার্থী চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমেদ দলীয় প্রতীক নৌকা ও বিএনপি প্রার্থী আবু সুফিয়ান ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচনে লড়াই করবেন।

বাকিদের মধ্যে বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ) চেয়ারম্যান এসএম আবুল কালাম আজাদ টেলিভিশন প্রতীক, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের সৈয়দ মোহাম্মদ ফরিদ আহমদ চেয়ার প্রতীক, স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ এমদাদুল হক আপেল ও ন্যাপের বাপন দাশগুপ্ত কুঁড়েঘর প্রতীক বরাদ্দ পেয়েছেন।

প্রতীক পেয়েই নৌকা প্রতীকের প্রার্থী মোছলেম উদ্দীন আহমদ বোয়ালখালী উপজেলার শাকপুরা চৌমুহনী এলাকায় পথসভার মাধ্যমে তার নির্বাচনী প্রচারণা শুরু করেন। অন্যদিকে ধানের শীষের প্রার্থী আবু সুফিয়ান নগরের বহদ্দারহাট এলাকা থেকে প্রচারণা শুরু করেন।

ইসি সূত্রে জানা যায়, চট্টগ্রাম-৮ আসনটি চট্টগ্রাম জেলার চট্টগ্রাম সিটি কর্পোরেশন ৩, ৪, ৫, ৬ ও ৭ নম্বর ওয়ার্ড এবং বোয়ালখালী উপজেলার কধুরখীল ইউনিয়ন, পশ্চিম গোমদন্ডী ইউনিয়ন, পূর্ব গোমদন্ডী ইউনিয়ন, শাকপুরা ইউনিয়ন, সারোয়াতলী ইউনিয়ন, পোপাদিয়া ইউনিয়ন, চরণদ্বীপ ইউনিয়ন, আমুচিয়া ইউনিয়ন ও আহলা করলডেঙ্গা ইউনিয়ন নিয়ে গঠিত।

চট্টগ্রাম-৮ আসনে মোট ভোটার ৪ লাখ ৭৫ হাজার ৯৮৮ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৪১ হাজার ৯২২ ও নারী ভোটার ২ লাখ ৩৪ হাজার ৭৪ জন। বোয়ালখালী উপজেলায় ভোটার ১ লাখ ৬৪ হাজার। কেন্দ্র সংখ্যা ১৮৯টি।

জানা যায়, স্বাধীনতাত্তোর ১৯৭৩ সালে অনুষ্ঠিত দেশের প্রথম জাতীয় সংসদ নির্বাচনে এ আসনে নৌকা প্রতীকে সাংসদ হন আওয়ামী লীগের মরহুম এম কফিল উদ্দিন, দ্বিতীয় সংসদে সিরাজুল ইসলাম, তৃতীয় সংসদে জাতীয় পার্টির মনজুর মোরশেদ খান, চতুর্থ ও পঞ্চম সংসদে বিএনপির সিরাজুল ইসলাম, ৬ষ্ঠ, ৭ম ও ৮ম সংসদে জাতীয় পার্টির হয়ে মনজুর মোরশেদ খান, এরপর থেকে নবম, দশম ও একাদশ সংসদ নির্বাচনে নৌকা প্রতীকে মহাজোটের শরিক জাসদের মইনউদ্দীন খান বাদল সাংসদ হন।

এডি/এসএ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!