উপকূল পরিচ্ছন্ন থাকলে পরিবেশ পর্যটককে আকর্ষন করবে : Save Our Sea

International Coastal Cleanup Day-2016 (আর্ন্তজাতিক উপকূল পরিচ্ছন্নতা দিবস) উদযাপন উপলক্ষে Save Our Sea পরিবেশ সংগঠনের উদ্দ্যেগে নগরীর পতেঙ্গা সমুদ্র উপকূলে পরিচ্ছন্নতা কার্যক্রম চলছে।

গতকাল শনিবার বিকাল থেকে রবিবার পর্যন্ত এ কার্যক্রম অব্যাহত রয়েছে। সমুদ্র উপকূলের প্রায় দেড় কি.মি এলাকা জুড়ে অংশগ্রহনকারীরা পরিষ্কার পরিচ্ছন্নতা কার্যক্রম চালায়।

_mg_7789

উক্ত কার্যক্রমে অংশগ্রহন করেন সমুদ্র বিজ্ঞান ক্লাব’র সভাপতি পরিবেশকর্মী অধ্যাপক নোমান আহম্মেদ সিদ্দিকী, ইকো ফ্রেন্ডেস’র সভাপতি অধ্যক্ষ উত্তম কুমার আর্চায্য, পরিবেশ ও সমাজকর্মী লায়ন প্রশান্ত বড়ুয়া এবং পরিবেশকর্মী এর পিম্পল বড়ুয়া।

 

পরিচ্ছন্নতা কার্যক্রম শেষে সংক্ষিপ্ত আলোচনা সভায় সমুদ্র বিজ্ঞান ক্লাব’র সভাপতি পরিবেশকর্মী অধ্যাপক নোমান আহম্মেদ সিদ্দিকী বলেন, সমুদ্রের উপকূলে মানুষের সৃষ্ট আবর্জনা সাগরের তলদেশে গিয়ে জলজ প্রাণী এবং ভারসাম্য নষ্ট করে।

 

ইকো ফ্রেন্ডেস’র সভাপতি অধ্যক্ষ উত্তম কুমার আর্চায বলেন, সকলের সচেতনতা এবং সৃজনশীল উদ্দ্যোগই পারে সমুদ্রকূল পরিচ্ছন্ন রাখতে। পরিবেশ ও সমাজকর্মী লায়ন প্রশান্ত বড়ুয়া বলেন, সমুদ্র সৈকত এর পরিবেশ পর্যটককে আকর্ষন করবে উপকূল পরিচ্ছন্ন থাকলে এর জন্য পর্যটন কর্র্পোরেশন এবং পর্যটন মন্ত্রনালয়কে পতেঙ্গা সৈকত দিকে নজর দিতে হবে।

_mg_7810

 

পরিবেশকর্মী পিম্পল বড়ুয়া বলেন, সমুদ্র সৈকত শুধু মাত্র বিনোদনের জায়গা নয় পাশাপাশি এর রক্ষনাবেক্ষন এবং পরিষ্কার পরিচ্ছন্নতার দায়-দায়িত্ব আমাদের সকলের।

 

এছাড়া পতেঙ্গা সমুদ্র সৈকতের আশেপাশে বড় কোন ডাস্টবিন না থাকায় অপরিচ্ছন্নতা মাত্রাতিরিক্তভাবে বৃদ্ধি পাচ্ছে প্রতিদিন, এই লক্ষ্যে সমুদ্র সৈকতের আশেপাশে বড় ডাস্টবিন স্থাপনের জন্য সভায় জোর দাবি জানানো হয়।

 

এছাড়া পরিষ্কার পরিচ্ছন্নতা কার্যক্রমে Save Our Sea এর ভোলেন্টিয়ার দেবাশীষ চক্রবর্তী, হাসিনা জাহান নাদিয়া, উমর ফারুক, প্রান্ত বড়ুয়া, নেওয়াজ, স্বপ্নীল বড়ুয়া, নাজমুল হোসেন রাতুল অংশগ্রহণ করেন।

 

প্রেস বিজ্ঞপ্তি

এ এস / জি এম এম / আর এস পি :::

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!