আফগানিস্তানের স্পিন নিয়ে ভাবনায় বাংলাদেশ

আনুষ্ঠানিকভাবে স্বাগতিক বাংলাদেশ ও অতিথিদল আফগানিস্তানের অধিনায়কের এখনো ট্রফি উম্মোচন হয়নি। তবে তার আগেই বাংলাদেশ ও আফগানিস্তানের দুই অধিনায়কের দেখা হয়ে গেল, অনুশীলনে। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে মঙ্গলবার, ৩ সেপ্টেম্বর উভয় দলের অনুশীলন ছিল। আফগানিস্তানের অনুশীলন ছিল সকাল এবং বাংলাদেশের বিকেল। আফগানিস্তানের অনুশীলন শেষে বাংলাদেশের অনুশীলন শুরুর আগে টেস্টের নতুন জার্সি উম্মোচন চলাকালীন সময়ে ড্রেসিংরুমের সামনে সাকিব আল হাসান ও রশিদ খানের সাক্ষাৎ। হ্যান্ডশেকে শুরু সেই সাক্ষাৎ। চলল কোলাকুলি পর্যন্ত। দুজনে একে অন্যের কুশল জিজ্ঞেস করলেন। কথাবার্তা বললেন। আইপিএলে দুজনে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলেছেন। আর ৫ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাওয়া চট্টগ্রাম টেস্টে দুজনে প্রতিপক্ষ। সেই ম্যাচে নিশ্চয়ই দুজনের কেউ কারোর ‘কুশল’ কামনা করছেন না!

ওয়ানডে এবং টি-টুয়েন্টি ক্রিকেটে বাংলাদেশ-আফগানিস্তান আগে মুখোমুখি হয়েছে। কিন্তু এই প্রথম টেস্টে উভয় দল একে অন্যের প্রতিপক্ষ হিসেবে খেলতে নামছে। টেস্ট ক্রিকেটে এটি বাংলাদেশের ১১৪ নম্বর ম্যাচ। আর আফগানিস্তানের মাত্র তৃতীয়। অভিজ্ঞতা এবং সার্বিক শক্তিমত্তার বিচারে বাংলাদেশ অনেক এগিয়ে। আর আফগানিস্তানের শক্তির দিক কোনটা? এই প্রশ্নের উত্তর খুঁজলে একটা চেহারাই চোখের সামনে ভাসে-রশিদ খান! আফগান অধিনায়ক লেগস্পিনার রশিদ খানই এক ম্যাচের টেস্ট সিরিজে বাংলাদেশের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জের নাম। এই টেস্ট সিরিজে আফগানিস্তান রশিদ খানের মতো আরো দুজনওকে যে সঙ্গে নিয়ে এসেছে! লেগস্পিনার কায়েস আহমেদ এবং চায়নাম্যান বোলার জহির। অফস্পিন অলরাউন্ডার মোহাম্মদ নবীও আছেন আফগানিস্তানের এই দলে।

বাংলাদেশ দলের ব্যাটিং স্তম্ভ মুশফিকুর রহিমের সাথে হয়তো স্পিন আরও ভালো খেলার কলাকৌশল জেনে নিচ্ছেন টেস্টে বাংলাদেশের সবচেয়ে সফল ব্যাটসম্যান মুমিনুল হক।
বাংলাদেশ দলের ব্যাটিং স্তম্ভ মুশফিকুর রহিমের সাথে হয়তো স্পিন খেলার কলাকৌশল জেনে নিচ্ছেন টেস্টে বাংলাদেশের সবচেয়ে সফল ব্যাটসম্যান মুমিনুল হক।

দেশের মাটিতে বিদেশি দলের বিরুদ্ধে সাম্প্রতিক সময়ে টেস্ট ম্যাচ খেলতে নামলে বাংলাদেশ দ্বিতীয় কোনো চিন্তা না করে স্পিন উইকেটেই তাদের আমন্ত্রণ জানাতো। ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেই স্পিন কৌশলই নিয়ে সাফল্য পেয়েছে বাংলাদেশ। কিন্তু আফগানিস্তানের বিপক্ষেও ‘স্পিন দাওয়াই’ দিলে সেই ‘ঔষধের’ উল্টো বা পার্শ্ব-প্রতিক্রিয়া হতে পারে! স্পিন আক্রমণ নিয়ে সাকিব-তাইজুল-মিরাজ ও নাঈম হাসান যদি তৈরি থাকেন তবে আফগানিস্তানও যে হুংকার দিচ্ছে রশিদ-কায়েস-জহির ও নবীর স্পিন অস্ত্র নিয়ে!

বাংলাদেশের নতুন কোচ রাসেল ডমিঙ্গো কোনো লুকোছাপায় গেলেন না। সোমবার অনুশীলন সেশনেই মেনে নিলেন-আফগানিস্তানের স্পিন নিয়ে তারাও বেশ ভালো ভাবনায় আছেন। বললেন-‘জানি তাদের স্পিনও আমাদের জন্য হুমকির কারণ হবে। সীমিত ওভারের ক্রিকেটে আফগানিস্তানের স্পিন বেশ চ্যালেঞ্জিং সেটা আমাদের জানা। টেস্ট ক্রিকেট অবশ্য ভিন্ন ফরম্যাটের খেলা। তবে তাদের স্পিন সামনের দিনগুলোতে আমাদের জন্য যে হুমকি হবে সেই ভাবনা আমাদের আছে।’

বাংলাদেশের স্পিন আক্রমণের নেতৃত্ব থাকবে দলনেতা সাকিবের হাতে। সেটি তিনি নিজেও জানেন। তাইতো অনুশীলনে অনেক বেশি সিরিয়াস সাকিব। ছবি- আজীম অনন।
বাংলাদেশের স্পিন আক্রমণের নেতৃত্ব থাকবে দলনেতা সাকিবের হাতে। সেটি তিনি নিজেও জানেন। তাইতো অনুশীলনে অনেক বেশি সিরিয়াস সাকিব। ছবি- আজীম অনন।

শুধু স্পিনেই নয়, পেস বোলিংয়েও আফগানিস্তান শক্তিশালী দল। চট্টগ্রাম টেস্টে আর যাই হোক বোলিং সহায়ক উইকেট যে হচ্ছে না-তা নিশ্চিত প্রায়! মাত্র তৃতীয় টেস্ট খেলতে নামা সফরকারী আফগানিস্তান তাহলে ১১৪ টেস্ট খেলা স্বাগতিক বাংলাদেশকে বেশ দুঃশ্চিন্তায় ফেলে দিলো। তবে আশার কথা, জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম সবসময় বাংলাদেশ দলকে দু’হাত ভরে দেয়। ক্রিকেট ভক্তদের আশা এবারও আশাহত করবে না জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!