s alam cement
আক্রান্ত
৪৫৭০৮
সুস্থ
৩৪৯৫২
মৃত্যু
৪৩৭

স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন আখতারুজ্জামান চৌধুরী বাবু

0

স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে বাংলাদেশ আওয়ামী লীগের প্রয়াত নেতা আখতারুজ্জামান চৌধুরী বাবু’সহ বিশিষ্ট নয় ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানকে স্বাধীনতা পুরস্কার-২০২১ এর জন্য চূড়ান্তভাবে মনোনীত করেছে সরকার। রোববার (০৭ মার্চ) মন্ত্রিপরিষদ বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীতদের তালিকা প্রকাশ করা হয়।

এর মধ্যে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে অবদানের জন্য আখতারুজ্জামান চৌধুরী বাবু ছাড়াও পদক পাচ্ছেন- প্রয়াত এ কে এম বজলুর রহমান, শহীদ আহসানউল্লাহ মাস্টার, বীর মুক্তিযোদ্ধা ব্রিগেডিয়ার জেনারেল খুরশিদ উদ্দিন আহমেদ।

বিজ্ঞান ও প্রযুক্তিতে ড. মৃন্ময় গুহ নিয়োগী, সাহিত্যে মহাদেব সাহা, সংষ্কৃতিতে আতাউর রহমান ও গাজী মাজহারুল আনোয়ার এ পুরস্কার পাচ্ছেন। সমাজসেবা/জনসেবা ক্যাটাগরিতে পাচ্ছেন অধ্যাপক ডা. এম আমজাদ হোসেন এবং গবেষণা ও প্রশিক্ষণে পাচ্ছে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল। এটি দেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় বেসামরিক পুরস্কার।

২৬ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে সরকার ১৯৭৭ সাল থেকে প্রতি বছর এ পুরস্কার দিয়ে আসছে। বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য বর্তমানে স্বাধীনতা পুরস্কার, একুশে পদক, বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার, বেগম রোকেয়া পদক, জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও জাতীয় ক্রীড়া পুরস্কার দিয়ে থাকে সরকার।

চট্টগ্রামের আনোয়ারা থেকে একাধিকবার সাংসদ নির্বাচিত হওয়া আখতারুজ্জামান চৌধুরী বাবু জীবনের শেষ দিন পর্যন্ত বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়াও দীর্ঘ রাজনৈতিক জীবনে তিনি চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। রাজনীতির বাইরে সফল শিল্পোদ্যোক্তা ও ব্যবসায়ী হিসেবেও পরিচিতি ছিল তার।

Din Mohammed Convention Hall

এআরটি/কেএস

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm