সেই কর কমিশনার মাহবুবুর রহমান কুমিল্লায় বদলি

৮ কোটি টাকার কর ফেরতে তোলপাড়

0

সাম্প্রতিক কয়েকটি ঘটনায় বিতর্কিত চট্টগ্রাম কর অঞ্চল-৩ এর কমিশনার মো. মাহবুবুর রহমানকে চট্টগ্রাম থেকে কুমিল্লায় বদলি করা হয়েছে। সরকারি নিয়ম ও অফিস আদেশকে বুড়ো আঙ্গুল দেখিয়ে চট্টগ্রামভিত্তিক শিল্পপ্রতিষ্ঠান টি কে গ্রুপের কর্ণফুলী স্টিলস মিলসকে ৮ কোটি টাকার কর তড়িঘড়ি ফেরত দেওয়ার ঘটনায় জাতীয় রাজস্ব বোর্ডসহ বিভিন্ন মহলে তোলপাড় সৃষ্টি হয়। এর অনুমোদন দিয়েছিলেন কর কমিশনার মাহবুবুর রহমান। এমন ঘটনায় চট্টগ্রাম প্রতিদিনের কাছে বিস্ময় প্রকাশ করেছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) কালিপদ হালদারও।

এ নিয়ে ১৪ নভেম্বর চট্টগ্রাম প্রতিদিনে ‘তিন কর কর্মকর্তার প্রশ্রয়ে ৮ কোটি টাকা গেল টি কে গ্রুপের পকেটে‘ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়।

জানা গেছে, গত ২১ নভেম্বর চট্টগ্রাম কর অঞ্চল-৩ এর কমিশনার মো. মাহবুবুর রহমানের বদলি আদেশ আসে। কর প্রশাসনের উপ-সচিব রাহেনুল ইসলাম স্বাক্ষরিত ওই আদেশে মাহবুবুর রহমানকে কর অঞ্চল কুমিল্লায় বদলি করা হয়। এছাড়া কর অঞ্চল-৪ পরিদর্শী রেঞ্জ-১ এর কর কমিশনার মোহাম্মদ মফিজ উল্যাহকে রাজশাহীর কর আপীল অঞ্চলে বদলি করা হয়েছে।

এ বিষয়ে কর প্রশাসনের উপ-সচিব রাহেনুল ইসলাম চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘কর অঞ্চল-৩ এর কর কমিশনার মাহবুবুর রহমানকে প্রশাসনিক কারণে বদলি করা হয়েছে।’

অন্যদিকে এ বিষয়ে কর কমিশনার মাহবুবুর রহমানের প্রতিক্রিয়া জানতে চাওয়া হলে তিনি কিছু বলতে অস্বীকৃতি জানান।

জানা গেছে, সরকারি নিয়ম ও অফিস আদেশকে বুড়ো আঙ্গুল দেখিয়ে চট্টগ্রামভিত্তিক শিল্পপ্রতিষ্ঠান টি কে গ্রুপের কর্ণফুলী স্টিলস মিলসকে ৮ কোটি টাকার কর তড়িঘড়ি ফেরত দেয় চট্টগ্রামের কর অঞ্চল-৩। এক্ষেত্রে কর অঞ্চল-৩ এর কমিশনার মাহবুবুর রহমান তার জারি করা অফিস আদেশ নিজেই ভেঙে করের টাকা ফেরত দেওয়ার প্রস্তাবে অনুমোদন দেন। এমনকি নিয়ম থাকলেও পূর্বানুমোদন নেওয়া হয়নি জাতীয় রাজস্ব বোর্ডেরও। অন্যদিকে বিস্ময়করভাবে উচ্চ আদালতে আপিল করতেও অনীহা দেখিয়েছেন শীর্ষ কর কর্মকর্তারা। এর নেপথ্যে বড় অংকের আর্থিক লেনদেন হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

চট্টগ্রাম প্রতিদিনের অনুসন্ধানে দেখা গেছে, কর অঞ্চল-৩ পরিদর্শী রেঞ্জ-১ এর অতিরিক্ত কর কমিশনার এবং সার্কেল-৪৬ (কোং) এর উপ কর কমিশনার গত ৩ নভেম্বর কর্ণফুলী স্টিলস মিলস লিমিটেডের ২০১২-১০২৩ বৎসরের কর প্রত্যর্পণ প্রস্তাব অনুমোদনের জন্য কর কমিশনারের কাছে প্রস্তাব পাঠান। তিন দিনের মাথায়, ৬ নভেম্বর কর অঞ্চল-৩ এর কর কমিশনার মো. মাহবুবুর রহমান ওই প্রস্তাবে অনুমোদন দিয়ে কর্ণফুলী স্টিলস মিলসের ২০১২-২০১৩ করবর্ষের আট কোটি ১৯ লাখ ৪৬ হাজার ৬৫০ টাকা ফেরত দেওয়ার নির্দেশ দেন।

অভিযোগ পাওয়া গেছে, টি কে গ্রুপের কর্ণফুলী স্টিলস মিলসকে সোয়া ৮ কোটি টাকারও বেশি কর উল্টো ফেরত দেওয়ার জন্য কর অঞ্চলের কয়েকজন শীর্ষ কর্মকর্তা পদে পদে নিয়ম ভঙ্গ করেছেন। এমনকি কর কমিশনার নিজে তার জারি করা অফিস আদেশ নিজেই ভেঙে করের টাকা ফেরত দেওয়ার প্রস্তাব অনুমোদন করেছেন তড়িঘড়ি করে।

আরএ/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন