s alam cement
আক্রান্ত
১০২৩১৪
সুস্থ
৮৬৮৫৬
মৃত্যু
১৩২৮

পরিবেশ ছাড়পত্র না নিয়েই কারখানা স্থাপন, জরিমানা গুণলো ৩ প্রতিষ্ঠান

0

পরিবেশ ছাড়পত্র না নিয়েই কারখানা স্থাপন করে ব্যবসা পরিচালনা করছিল চট্টগ্রামের আগ্রাবাদ এলাকার শাহজালাল ওয়াশিং প্লান্ট, নাসিরাবাদ এলাকার আরএমএম ট্রেডিং ও পানওয়ালাপাড়া এলাকার মদিনা মেটাল।

খবর পেয়ে সেখানে হানা দেয় পরিবেশ অধিদপ্তর। ডাকা হয় শুনানিতে। শুনানি শেষে আদায় করা হয় জরিমানা, পাশাপাশি সতর্ক করা হয় ছাড়পত্র ও ইটিপি ছাড়া ব্যবসা না চালানোর জন্য।

অভিযানকালে এ ৩ প্রতিষ্ঠান ছাড়াও আকবরশাহ থানার উত্তর পাহাড়তলী এলাকার ৬শ’ বর্গফুট পাহাড় কাটায় মো. শামশুল আলম নামে এক ব্যক্তিকে ৬০ হাজার টাকা জরিমানা করা হয়।

পরিবেশ অধিদপ্তর জানায়, পাহাড় কাটা, ইটিপি কার্যকর না থাকা, পরিবেশ ছাড়পত্রবিহীন প্রতিষ্ঠান পরিচালনা এবং পরিবেশ দূষণের অপরাধে চট্টগ্রাম নগরীর ৩ প্রতিষ্ঠান ও ১ ব্যক্তিকে মোট ২ লাখ ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার (২৩ নভেম্বর) শুনানি শেষে এ জরিমানা করেন পরিবেশ অধিদপ্তর মহানগরের পরিচালক মোহাম্মদ নূরুল্লাহ নূরী।

পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মিয়া মাহমুদুল হক বলেন, পরিবেশ অধিদপ্তর নিয়মিত অভিযান পরিচালনা করে আসছে। এরই ধারাবাহিকতায় মঙ্গলবারও অভিযান পরিচালনা করা হয়েছে।

তিনি আরও বলেন, পরিবেশগত ছাড়পত্রবিহীন ও ইটিপিবিহীন প্রতিষ্ঠান পরিচালনা এবং পাহাড় কাটার দায়ে চার ব্যক্তি প্রতিষ্ঠানকে শুনানিতে হাজির থাকার নোটিশ দেয়া হয়।

শুনানি শেষে পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ (সংশোধিত ২০১০) এর ধারা ৭ মোতাবেক অভিযুক্ত ব্যক্তি ও প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়।

অভিযান সূত্রে আরও জানা যায়, পরিবেশ ছাড়পত্র ও ইটিপিবিহীন কারখানা পরিচালনার করায় আগ্রাবাদ এলাকার শাহজালাল ওয়াশিং প্লান্টকে ৮০ হাজার টাকা, নাসিরাবাদ এলাকার আরএমএম ট্রেডিংকে ৮০ হাজার টাকা ও পরিবেশগত ছাড়পত্রবিহীন কারখানা পরিচালনা করায় পানওয়ালাপাড়া এলাকার মদিনা মেটালকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

আইএমই/কেএস

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm