s alam cement
আক্রান্ত
১০২৩১৪
সুস্থ
৮৬৮৫৬
মৃত্যু
১৩২৮

চবির শাটল ট্রেন থাকছে ঢাবির ভর্তি পরীক্ষার প্রথম দুদিন

0

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (চবি) ভর্তিচ্ছু যাদের পরীক্ষার কেন্দ্র চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পড়েছে তাদের যাতায়াতের সুবিধার্থে প্রথম দুই দিন শাটল ট্রেনের ব্যবস্থা করেছে চবি কর্তৃপক্ষ।

বুধবার (২৯ সেপ্টেম্বর) রাতে বিষয়টি চট্টগ্রাম প্রতিদিনকে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল হাসান ভূইয়া।

তিনি বলেন, প্রথম দিকে শাটল ট্রেনের ব্যবস্থা ছিল না। আমরা একটু আগে প্রথম দুদিন পরীক্ষার্থীদের জন্য একটি ট্রেন চালুর বিষয়ে নিশ্চিত হয়েছি। আমরা রেলওয়েকে সকাল ৮টা ১৫ মিনিটে ট্রেনটি নগরের চট্টগ্রাম রেলস্টেশন থেকে এবং বেলা ১টা ৪৫ মিনিটে আবার ক্যাম্পাস থেকে ছাড়ার জন্য বলেছি।

প্রথমবারের মতো ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে বিভাগীয় শহরগুলোতে। এ কারণে চট্টগ্রাম বিভাগের ভর্তিচ্ছুদের পরীক্ষার কেন্দ্র পড়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে। তাই পাঁচটি ইউনিটের অধীনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ভর্তি পরীক্ষা দেবেন ২৮ হাজার ৪৬৯ জন শিক্ষার্থী। ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও নির্বিঘ্নে সম্পন্ন করতে ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতি নিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, ভর্তি পরীক্ষা চলাকালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সকল ক্লাস, পরীক্ষা ও একাডেমিক কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সার্বিক নিরাপত্তায় ক্যাম্পাসে নিয়োজিত থাকবে প্রায় ২০০ পুলিশ সদস্য। এছাড়া বিভিন্ন সংস্থার বিপুল পরিমাণ সদস্য সাদা পোশাকে নিয়োজিত থাকবে। পরীক্ষার সময় শহর থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত রাস্তা যানজটমুক্ত রাখতে কাজ করবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

চবিতে যে ইউনিটের যতজন পরীক্ষা দেবেন—
১ অক্টোবর ‘ক’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে ঢাবির ভর্তি পরীক্ষা। এই ইউনিটে আবেদন করা ১১ হাজার ১৯৪ ভর্তিচ্ছু চবিতে পরীক্ষা দেবেন। ২ অক্টোবর ‘খ’ ইউনিটের পরীক্ষায় ২ হাজার ৮৪৬ জন, ২২ অক্টোবর ‘গ’ ইউনিটের পরীক্ষায় ৩ হাজার ৫৫৫ জন, ‘ঘ’ ইউনিটের পরীক্ষায় ৯ হাজার ৮৮০ জন ও ‘চ’ ইউনিটের পরীক্ষায় প্রায় ১ হাজার জন ভর্তিচ্ছু চবিতে পরীক্ষা দেবেন।

এমআইটি/সিপি

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm