৩৫০০ টাকায় চট্টগ্রামে করোনা পরীক্ষা করবে শেভরন

সারা দেশে অনুমতি পেল আরও বারো হাসপাতাল

করোনাভাইরাস পরীক্ষার পরিধি বাড়ালো সরকার। করোনার পরীক্ষা করতে ১৩টি বেসরকারি হাসপাতাল ও ল্যাবকে অনুমোদন দিল স্বাস্থ্য অধিদপ্তর। এর মধ্যে একটি চট্টগ্রামের, বাকি ১১টিই ঢাকায়। অপর একটি বগুড়ার।

চট্টগ্রামে এই প্রথম করোনা ভাইরাসের নমুনা পরীক্ষা করার অনুমোদন পেয়েছে চট্টগ্রামের বেসরকারি ডায়াগনস্টিক সেন্টার শেভরন। চট্টগ্রামে এখন পর্যন্ত সরকারিভাবে তিনটি ল্যাবে করোনা ভাইরাস পরীক্ষা করা হলেও প্রথম বেসরকারি ল্যাব হিসেবে করোনা ভাইরাস পরীক্ষার অনুমোদন পেল শেভরন। তবে কবে নাগাদ নমুনা পরীক্ষা শুরু করা হবে এটি এখনই নিশ্চিত করে জানাতে পারছেন না তারা।

করোনা ভাইরাসের নমুনা পরীক্ষা করার জন্য প্রতিষ্ঠানটির আবেদনের প্রেক্ষিতে সোমবার (১৮ মে) চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের কার্যালয় থেকে এটি অনুমোদন দেওয়া হয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রাম জেলার সিভিল সার্জন ডা সেখ ফজলে রাব্বী।

শেভরনের জেনারেল ম্যানেজার পুলক পারিয়াল চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘আমরা ডিজি হেলথ থেকে অনুমতি পেয়েছি মাত্র। এখনো অফিস অর্ডারের হার্ড কপি আমাদের হাতে এসে পৌঁছেনি। ওটা পাওয়ার পর আমাদের পরিচালকগণ বসে সিদ্ধান্ত নিবেন।’

কবে নাগাদ পরীক্ষা শুরু করতে পারবেন— এই প্রশ্নের জবাবে পুলক পারিয়াল বলেন, ‘‘করোনা টেস্টের জন্য কিছু ক্রাইটেরিয়া ফিলআপ করে একটা ওয়েল ইকুইপড ল্যাব স্থাপন করতে হবে। ল্যাবের মেশিনারিজ, দক্ষ চিকিৎসক ও টেকনেশিয়ানসহ সব মিলে বড় একটা খরচের বিষয় আছে। এছাড়াও দেশের বাহির থেকে রিএজেন্ট আনারও বিষয় আছে। সব মিলে চালু করাটা সময় সাপেক্ষ ব্যাপার। আগামী পরশু নাগাদ চূড়ান্তভাবে বলা যাবে আমরা কবে নাগাদ শুরু করতে পারবো।’

এদিকে বেসরকারি ল্যাবে করোনা ভাইরাসের নমুনা পরীক্ষায় সরকার নির্ধারিত ৩৫০০ টাকায় শেভরনের হালিশহর শাখায় নমুনা পরীক্ষা কার্যক্রম পরিচালনা করার সম্ভাবনা রয়েছে বলেও জানা গেছে একটি নির্ভরযোগ্য সূত্রে।

অনুমোদন পাওয়া তালিকায় ঢাকার হাসপাতালের মধ্যে আছে এভারকেয়ার হাসপাতাল, স্কয়ার হাসপাতাল, পূর্নাভা হেলথ বাংলাদেশ লিমিটেড, ইবনে সিনা মেডিকেল কলেজ হাসপাতাল, আনোয়ার খান মর্ডান মেডিকেল কলেজ হাসপাতাল, এনাম মেডিকেল কলেজ হাসপাতাল, ইউনাউটেড হাসপাতাল লিমিটেড, বায়োমেড ডায়াগনস্টিক, ডিএমএফআর মলিকিউলার ল্যাব এন্ড ডায়াগনস্টিকস, ল্যাব এইড হাসপাতাল, বাংলাদেশ ইন্সটিটিউট অব হেল্থ সায়েন্স জেনারেল হাসপাতাল, কেয়ার মেডিকেল কলেজ। এ ছাড়া ঢাকার বাইরে বগুড়ার টিএমএসএস মেডিকেল কলেজ এন্ড রাফাতুল্লাহ কমিউনিটি হাসপাতালও শুরু করবে করোনা পরীক্ষা।

এআরটি/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!