লকডাউনে—চট্টগ্রাম নগরে ঘুরছে ছাত্রলীগ নেতার ‘ফ্রি মুদি বাজার’

করোনা পরিস্থিতির ক্রমশ অবনতিতে দেশজুড়ে আট দিনের ‘কঠোর লকডাউন’ শুরু হয়েছে ১৪ এপ্রিল থেকে। স্বভাবতই লকডাউনে আয়হীন হয়ে পড়েন দিনমজুর ও নিম্মবিত্তরা। চট্টগ্রামের এসব কর্মহীন মানুষের পাশে এসে দাঁড়ালেন সাবেক এক ছাত্রলীগ নেতা।

নগরীর বিভিন্ন স্থানে ৩০টি নিত্যপ্রয়োজণীয় পণ্যভর্তি ভ্যান ঘুরে বেড়াচ্ছে ১৪ এপ্রিল থেকে। প্রতিদিন বিকেল ২টা থেকে ৪টা পর্যন্ত এ বাজার চলবে ২১ এপ্রিল পর্যন্ত। ‘ফ্রি মুদি বাজার’ থেকে যে কেউ চাইলে বিনামূল্যে পাঁচ কেজি পণ্য নিয়ে যেতে পারবে।

শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরীর নির্দেশনায় সাবেক ছাত্রলীগ নেতা তোছাদ্দেক নুর চৌধুরী তপুর উদ্যোগে নগরে এ মানবিক কার্যক্রম চালু করেছে। ৫টি ভ্যানে সাজানো হয়েছে ৩০টি নিত্য প্রয়োজনীয় পণ্য। পণ্যের মধ্যে রয়েছে চাল (তিন ধরণের), ডাল, আলু, পেয়াজ, আঠা, ময়দা, সুজি, চিনি নুডলস, সেমাই, কয়েল, সরিষা তেল, চা পাতা, কনডেন্স মিল্ক, সাবান, ছোলা, চিড়া, লবণ, আদা, রসুন, মশলা, হলুদসহ মোট ৩০ ধরনের নিত্যপ্রয়োজনীয় পণ্য।

যে কেউ চাইলে কোন টাকা ছাড়া নিজের চাহিদা মত পাঁচ কেজি পণ্য সওদা করে নিয়ে যেতে পারবে। কর্মহীন দিনমজুর, নিম্নবিত্ত ও মধ্যবিত্ত মানুষ লাইন ধরে নিজের পছন্দ মত পণ্য ব্যাগে করে ঘরে নিয়ে যাচ্ছে।

নগরীর পাঁচলাইশ মোহাম্মদপুর এলাকায় পণ্য নিতে আসা ভ্যান চালক রহিম জানান, ‘লকডাউনের কারণে ভ্যান নিয়ে রাস্তায় নামতে পারিনা। আয় বন্ধ হওয়ায় তিন সন্তান নিয়ে কষ্টে দিন পার করছি। বিনামূল্যের বাজারের কথা শুনে এসে পণ্য নিয়ে বাড়ি যাচ্ছি। এমন মানবিক উদ্যোগে আমরা অত্যন্ত খুশী।’

ফ্রি মুদি বাজারের উদ্যোক্তা সাবেক ছাত্রলীগ নেতা তোছাদ্দেক নুর চৌধুরী তপু বলেন, ‘শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের নির্দেশনায় এই বাজার চালু করা হয়েছে। কর্মহীন দিনমজুর ও নিম্নবিত্তদের দুয়ারে জন্য বিনামূল্যে পণ্য নিয়ে ঘুরে পুরো নগর। পুরো লকডাউন সময়ে বাজার চলবে।’

সিএম/এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!