রোজায় বন্ধ থাকবে প্রাথমিক ও মাধ্যমিক স্কুল, হাইকোর্টের নির্দেশ

রমজানের প্রথম দিন থেকেই দেশের সব প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

রোববার (১০ মার্চ) এক শিক্ষার্থীর অভিভাবকের করা রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি কেএম কামরুল কাদের ও খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দিয়েছেন।

একই সঙ্গে ১৫ রমজান পর্যন্ত স্কুল খোলা রাখার প্রজ্ঞাপনও স্থগিত করা হয়েছে। পাশাপাশি স্কুল খোলা রাখার সিদ্ধান্ত কেন বাতিল করা হবে না— তা জানতে চেয়ে রুলও জারি করেছেন হাইকোর্ট।

রিটকারী আইনজীবী মাহমুদা খানম জানান, রমজানে শিক্ষার্থীদের কথা বিবেচনা ও যানজট নিরসনে এ আদেশ দিয়েছেন আদালত।

এ বছরের শুরুতে প্রাথমিক–মাধ্যমিক বিদ্যালয় ও কলেজে পবিত্র রমজানে ৩০ দিন ছুটি রেখে বার্ষিক ছুটির তালিকা প্রকাশ করা হয়েছিল। তবে ফেব্রুয়ারিতে এসে শিক্ষা মন্ত্রণালয় জানায়, সরকারি-বেসরকারি মাধ্যমিক ও নিম্নমাধ্যমিক বিদ্যালয়গুলোর ২০২৪ সালের (১৪৩০-১৪৩১ বঙ্গাব্দ) শিক্ষাবর্ষের ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জি আংশিক সংশোধন করা হয়েছে।

এর পরপরই গত ৮ ফেব্রুয়ারি রমজানের প্রথম ১০ দিন প্রাথমিক বিদ্যালয় খোলা রাখার সিদ্ধান্ত নেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এক বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষার্থীদের শিখন ঘাটতি পূরণকল্পে ২০২৪ শিক্ষাবর্ষের ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জি আংশিক সংশোধনপূর্বক আসন্ন পবিত্র রমজানের প্রথম ১০ দিন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নিয়মিত পাঠদান কার্যক্রম চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

অন্যদিকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে মাধ্যমিক বিদ্যালয় ও কলেজগুলো ১০ থেকে ২৪ মার্চ পর্যন্ত খোলা রাখার সিদ্ধান্ত নেওয়া হয়।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!