মিরসরাইয়ে হচ্ছে ৫০ মেগাওয়াটের সৌর বিদ্যুৎকেন্দ্র

২০ বছরে দেড় হাজার কোটি টাকার বিদ্যুৎ কিনে নেবে সরকার

চট্টগ্রামের মিরসরাইয়ের বারইয়ারহাটে তৈরি হবে ৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন সৌর বিদ্যুৎকেন্দ্র। বারইয়ারহাটে আগে স্থাপিত ১৩২/৩৩ কেভি সাব-স্টেশনের কাছাকাছি সৌর বিদ্যুৎকেন্দ্রটি স্থাপন করা হবে। জার্মানির আইবি ভোগড জিএমবিএইচ ও এজি অ্যাগো ইন্ডাস্ট্রিজ লিমিটেড কনসোর্টিয়াম প্রকল্পটি বাস্তবায়ন করবে।

এ সংক্রান্ত একটি ক্রয়প্রস্তাব বুধবার (২ অক্টোবর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে অনুমোদন করা হয়েছে।

বিল্ড ওউন অপারেট (বিওও) পদ্ধতিতে উদ্যোক্তাদের কাছ থেকে প্রতি কিলোওয়াট ঘণ্টা বিদ্যুতের দাম পড়বে ৮ টাকা ৭৫ পয়সা। ২০ বছর মেয়াদে এ বিদ্যুৎ কেনায় সরকারের মোট ব্যয় হবে এক হাজার ৪১৮ কোটি ৪০ লাখ টাকা।

প্রাইভেট সেক্টর পাওয়ার জেনারেশন পলিসি ১৯৯৬ এর আওতায় বিল্ড ওউন অপারেট (বিওও) ভিত্তিতে দেশের চারটি স্থানে প্রতিটি ৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন সৌর বিদ্যুৎকেন্দ্র স্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়। দরপত্রের মাধ্যমে স্পন্সর নির্বাচনের প্রস্তাবে বিদ্যুৎ বিভাগ থেকে ২০১৮ সালের ২৩ এপ্রিল সম্মতি দেওয়া হয়।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিউবো) ওয়েবসাইটসহ বিভিন্ন পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করার পর দরপত্রে জার্মানির কনসোর্টিয়াম অব আইবি ভোগড জিএমবিএইচ অ্যান্ড এজি অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড এবং নরওয়ের স্কেয়াটেক সোলার এএসএ নামক দুটি প্রতিষ্ঠান অংশ নেয়। দরপত্র মূল্যায়ন কমিটি বারইয়ারহাটে ১৩২/৩৩ কেভি সাবস্টেশনের নিকটবর্তী স্থানের জন্য পাওয়া দুটি যোগ্যতা নির্ধারণী মূল্যায়ন শেষে প্রতিবেদন দাখিল করে।

দরপত্র মূল্যায়ন কমিটি তার মূল্যায়ন প্রতিবেদনে দুটি প্রতিষ্ঠানকেই প্রাথমিকভাবে যোগ্য হিসেবে সুপারিশ করে। পরবর্তীতে প্রযুক্তি, বাণিজ্যিক ও অর্থনৈতিক মূল্যায়নে জার্মানির কনসোর্টিয়াম অব আবি ভোগড জিএমবিএইচ অ্যান্ড এজি অ্যাগো ইন্ডাস্ট্রিজ লিমিটেকে যোগ্য হিসেবে নির্বাচনের জন্য সুপারিশ করা হয়।

সূত্র জানায়, মূল্যায়ন কমিটির প্রতিবেদন ২০১৮ সালের ১০ ডিসেম্বর বিউবোর সাধারণ বোর্ড সভায় অনুমোদিত হয় এবং আনুষঙ্গিক কাজ সম্পন্ন করা হয়। বিউবোর সুপারিশ অনুযায়ী দাখিল হওয়া যোগ্যতা নির্ধারণী মূল্যায়ন প্রতিবেদন এবং রেসপনসিভ বিডারের ট্যারিফ প্রপোজাল খোলার জন্য বিদ্যুৎ বিভাগ থেকে চলতি বছরের ১ জানুয়ারি অনুমোদন দেয়া হয়। পরে ১৭ জানুয়ারি বিদ্যুৎ উন্নয়ন বোর্ড বারইয়ারহাট সাইটের একমাত্র রেসপন্সিভ বিডারের আর্থিক প্রস্তাব তাদের প্রতিনিধির উপস্থিতিতে খোলা হয়।

কমিটি মূল্যায়ন প্রতিবেদনে বারইয়ারহাট ১৩২/৩৩ কেভি সাবস্টেশনের কাছাকাছি স্থানে বিল্ড ওউন অপারেট (বিওও) ভিত্তিতে আইপিপি হিসেবে ‘নো ইলেকট্রিসিটি, নো পেমেন্ট’ ভিত্তিতে ৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন সৌর বিদ্যুৎকেন্দ্র বাস্তবায়নের জন্য কনসোর্টিয়াম অফ আইবি ভোগড জিএমবিএইচ অ্যান্ড এজি অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেডের নাম চূড়ান্ত করে। প্রতি কিলোওয়াট ঘণ্টা বিদ্যুতের দাম ৮ টাকা ৭৫ পয়সা অনুমোদনের সুপারিশ করে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!