দেশে স্টারলিংক ইন্টারনেটের পাইলট কার্যক্রম শুরু হচ্ছে

স্টারলিংকের স্যাটেলাইট রিসিভার পৌঁছেছে বাংলাদেশে। তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী ঘোষণা দিয়েছেন বাংলাদেশে শীঘ্রই শুরু হতে যাচ্ছে স্টারলিংক সংযোগের পাইলট কার্যক্রম।

মহাকাশ গবেষণা ও নভোযান নির্মাতা কোম্পানি স্পেসএক্স-এর অঙ্গপ্রতিষ্ঠান স্টারলিংক স্যাটেলাইটনির্ভর ইন্টারনেট সেবা দেয়। স্যাটেলাইটের সঙ্গে রিসিভারের সরাসরি যোগাযোগ থাকার কারণে এতে ইন্টারনেট সংযোগ অবকাঠামোগত আর কোনো বিনিয়োগের দরকার পড়ে না। এর ফলে বিচ্ছিন্ন বা প্রত্যন্ত অঞ্চলেও নিরবচ্ছিন্ন উচ্চগতির ইন্টারনেট সংযোগ পাওয়া সম্ভব হয়।

বুধবার প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক তার সামাজিক মাধ্যম পোস্টে লেখেন, “স্টার লিংকের গ্লোবাল অ্যাফেয়ার্স ম্যানেজার জোয়েল মেরিথ ও গ্লোবাল লাইসেন্সিং অ্যান্ড অ্যাক্টিভেশন ম্যানেজার পার্নিল উর্ধাওরেসের সাথে তথ্য ও প্রযুক্তি বিভাগের কর্মকর্তাদের সাথে বৈঠক।”

এর সঙ্গে পোস্ট করা একটি ছবিতে স্টারলিংক স্যাটেলােইট রিসিভারের সঙ্গে প্রতিমন্ত্রী ও স্টারলিংক কর্মকর্তাদের দেখা যায়।

গত এক বছরের বেশি সময় ধরেই বাংলাদেশে স্টারলিংকের সেবা প্রাপ্তি নিয়ে নানা তথ্য মিলেছে। স্টারলিংকের সাইটেও উল্লেখ রয়েছে বাংলাদেশে ২০২৪ নাগাদ এ সেবা আনার সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশের পাশাপাশি নেপাল ও ভুটানেও একই সময়ে সংযোগ প্রাপ্তির আভাস রয়েছে স্টারলিংকের ম্যাপে। অপরদিকে ভারতের বেলায় “কর্তৃপক্ষের অনুমোদনের অপেক্ষা”র কথা উল্লেখ রয়েছে।

স্টারলিংকের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বাংলাদেশের পক্ষে প্রতিমন্ত্রী ছাড়াও আরও উপস্থিত ছিলেন বাংলাদেশে কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক রনজিৎ কুমার, হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক জিএসএম জাফর উল্লাহ, আইসিটি অধিদপ্তরের মহাপরিচালক মোস্তাফা কামাল, এটুআই প্রকল্পের প্রকল্প পরিচালক মো. মামুনুর রশীদ ভূঁইয়া, ইডিসি প্রকল্পে প্রকল্প পরিচালক প্রণব কুমার সাহাসহ অন্যান্যরা।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!