জোড়া মৃত্যুর সাথে চট্টগ্রামে আরও তিন শতাধিক লোকের শরীরে করোনার জীবাণু

চট্টগ্রামে জোড়া মৃত্যুর সাথে আবারও বেড়ে গেল করোনা শনাক্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় সেই তালিকায় যুক্ত হলেন আরও ৩০৭ জন। এদের মধ্যে ২৮০ জন নগরের এবং ২৭ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। চট্টগ্রামে শনাক্তের হার ১৭ দশমিক ৬৬ শতাংশ।

এ নিয়ে চট্টগ্রামে এখন পর্যন্ত করোনা শনাক্ত গিয়ে দাঁড়াল ৪১ হাজার ৮০৭ জনের মধ্যে। যাদের মধ্যে ৩৩ হাজার ১০২ জন নগরের ও ৮ হাজার ৩৯৮ জন উপজেলা পর্যায়ের বাসিন্দা। এদের মধ্যে এখন পর্যন্ত করোনায় মারা গেছেন মোট ৩৯৫ জন; এর মধ্যে ২৯০ জন নগরের ও ১০৫ জন উপজেলার বাসিন্দা।

সোমবার (৫ এপ্রিল) সকালে সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী এসব তথ্য জানা যায়। প্রতিবেদনে দেখা যায়, চট্টগ্রামের আটটি এবং কক্সবাজারের একটি সরকারি-বেসরকারি ল্যাবের মধ্যে গত ২৪ ঘণ্টায় ছয়টি ল্যাবে করোনার নমুনা পরীক্ষা করানো হয়। এক হাজার ৭৩৮টি নমুনা পরীক্ষায় ৩০৭ জনের দেহে করোনার জীবাণু পাওয়া যায়। এদের মধ্যে নগরে ২৮০ জন এবং উপজেলায় ২৭ জন। এই সময়ে নগরে একজন এবং উপজেলায় একজন করোনা রোগী মারা যান।

প্রতিবেদনে জানা যায়, চট্টগ্রামের প্রধান করোনা পরীক্ষাগার ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি)-তে বিদেশগামীদের বাধ্যতামূলক করানো টেস্টসহ ৬৭৬ জনের জনের নমুনা পরীক্ষা করানো হয়। তাতে করোনা শনাক্ত হয় ৪৬ জনের দেহে। এদের মধ্যে ৩৭ জন নগরের এবং ৯ জন বিভ্ন্নি উপজেলার।

চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ৫৯২ জনের নমুনা পরীক্ষা করে ৬৯ জনের দেহে করোনা শনাক্ত হয়। এদের মধ্যে ৬২ জনই নগরের, বাকি ৭ জন বিভিন্ন উপজেলার।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইয়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা পরীক্ষা করা হয়নি। পরীক্ষা হয়নি বেসরকারি করোনার পরীক্ষাগার শেভরনেও।

কক্সবাজার মেডিকেল কলেজে চট্টগ্রামের ৬৩ জনের নমুনা পরীক্ষা করে উপজেলার ২ জনের শরীরে ভাইরাসটির জীবাণু পাওয়া যায়।

অন্যদিকে, নগরীর বেসরকারি করোনা পরীক্ষাগার ইমপেরিয়াল হাসপাতালে ২৫৬ জনের নমুনা পরীক্ষা করে দিনের সর্বোচ্চ ১২০ জনের করোনা শনাক্ত হয়েছে। এদের মধ্যে ১১৮ জনই নগরের। বাকি ২ জন উপজেলার বাসিন্দা।

আগ্রাবাদের মা ও শিশু হাসপাতালে ৬০ জনের নমুনা পরীক্ষা করে ২৫ জনের দেহে করোনা পজিটিভ আসে। এদের মধ্যে ২৩ জন নগরের, ২ জন উপজেলার।

চট্টগ্রাম জেনারেল হাসপাতাল আরটিআরএলে ৯১ জনের নমুনা পরীক্ষা করে ৪৫ জনের করোনা ধরা পড়েছে। তাদের মধ্যে ৪০ জনই নগরের। বাকি ৫ জন বিভিন্ন উপজেলার।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!