ছাঁটাইয়ের প্রতিবাদে শ্রমিক বিক্ষোভ বায়েজিদে

ছাঁটাইয়ের প্রতিবাদে চট্টগ্রামের বায়েজিদ থানা এলাকায় একটি পোশাক কারখানার সামনে অবরোধ করে বিক্ষোভ করেছে শ্রমিকেরা।

শনিবার (২ মে) সকাল ৮টার দিকে বায়েজিদ বোস্তামি মাজার সংলগ্ন এলাকায় জিরাত ফ্যাশন গার্মেন্টস লিমিটেডের গেইটের সামনে বিক্ষোভে অংশ নেয় ২ শতাধিক শ্রমিক।

শনিবার কাজে যোগাদান করতে গেলে কারখানার নিরাত্তকর্মীরা তাদের তাড়িয়ে দেয় বলে অভিযোগ করেছে পোশাকশ্রমিকরা।

পরে ঢুকতে না দেওয়া এসব শ্রমিকরা গেইটের বাইরে জড়ো হয়ে বিক্ষোভ করে। দুপুর সাড়ে ১২টায় এই রিপোর্ট লেখা পর্যন্ত শ্রমিকরা সেখানে অবস্থান করছিল।

মোহাম্মদ রাসেল নামে এক পোশাক শ্রমিক চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, করোনায় বন্ধ থাকায় দীর্ঘদিন পর শনিবার থেকে গার্মেন্টস খুলেছে। সকালবেলা সবাই কাজে যোগদান করতে আসে। কিন্তু যাদের চাকরিকাল ৬ মাসের অধিক শুধু সেসব শ্রমিকদের আলাদা করে ফ্যাক্টরিতে ঢুকতে দেওয়া হচ্ছে।

আর যারা ৬ মাসের একদিনও কম চাকরিকাল তাদের কাজে যোগদান করতে দেওয়া হচ্ছেনা। তাই আমরা বাইরে এসেই আন্দোলন করছি।

একাধিক পোশাক শ্রমিক বলেন, চাকরি চলে গেলে কিভাবে চলব। বাসা ভাড়া কিভাবে দিব। কেমন করে বাড়িতে টাকা পাঠাব।

এ বিষয়ে জানতে চাইলে জিরাত ফ্যাশনের ফ্যাক্টরি ম্যানেজার কবির হোসেন বাবু চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, সকালে বেতন পায়নি এরকম ১৫-২০ জন শ্রমিক আসছিল। বড় কোন ঘটনা হয়নি। হলে তো আমরা জানাতাম আপনাদের।

এ বিষয়ে বায়েজিদ থানার ভারপ্রাপ্তর কর্মকর্তা (ওসি) প্রিটন সরকার চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, গত মার্চ মাসে ৮ থেকে ১০ জন কর্মী ছাঁড়াই করা হয়েছিল। তারা অনেকেই বেতন পায়নি। বকেয়া বেতনের জন্য আসছিল তারা। কোন আন্দোলন নয়। পরিস্থিতি স্বাভাবিক করতে পুলিশ সেখানে কাজ করছে।

মুআ/এসএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!