চবিতে ছায়া জাতিসংঘ সম্মেলন শুরু

‘জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বিশ্বব্যাপী তরুণদের উদ্ধুদ্ধকরণ’ প্রতিপাদ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) শুরু হয়েছে ৪ দিনব্যাপী ছায়া জাতিসংঘ সম্মেলন-২০। যা চলবে আগামী ১ ফেব্রুয়ারি পর্যন্ত।

বুধবার (২৯ জানুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদ মিলানায়তনে এ প্রতিযোগিতামূলক সম্মেলনের উদ্বোধন করেন চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. শিরীণ আখতার বলেন, ‘আজকের এ ছায়া জাতিসংঘ সম্মেলনে অংশগ্রহণকারী তরুণ প্রতিনিধিবৃন্দের অভিজ্ঞতা ও মতামতের মাধ্যমে বৈশ্বিক চ্যালেঞ্জসমূহের সমাধান উঠে আসবে। যুগোপযোগী চিন্তা ও গবেষণার দ্বারা টেকসহ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হবে।’

তিনি আরও বলেন, তরুণদের রয়েছে অসীম শক্তি আর উদ্দীপনা। তাদের মাধ্যমেই গঠিত হবে আগামীর বিশ্ব। চোখ বুঁজে তরুণকে বর্তমান ও আগামীর বিশ্বকে নিয়ে ভাবতে হবে।’ বিগত ৬ বছর ধরে এমন আয়োজন নিয়মিত করে আসায় সিইউমুনাকে আন্তরিক অভিনন্দন জানান উপাচার্য।

চবি ছায়া জাতিসংঘ সম্মেলন সংস্থার সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. আওরঙ্গজেব, সমাজবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. ফরিদ উদ্দীন আহমেদ, আইন অনুষদের ডিন প্রফেসর এবিএম আবু নোমান, ছাত্র উপদেষ্টা অধ্যাপক সিরাজ উদ দৌল্লাহ, সিইউমুনা’র উপদেষ্টা ও একাউন্টিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আয়ুব ইসলাম এবং সিইউমান’২০ এর উপদেষ্টা ও লোকপ্রশাসন বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. আমির নাসরুল্লাহ।

এবারের আয়োজনে প্রতিযোগিদের জন্য ‘প্রিপারেশন টুল’ নামে একটি ট্যাব সংযুক্ত করা হয়েছে। যাতে একজন শিক্ষার্থী ছায়া জাতিসংঘের শিক্ষাসহায়ক সকল উপকরণ সহজেই পেতে পারেন। এছাড়া প্রথমবারের মত অংশগ্রহণ করতে যাওয়া শিক্ষার্থীদের ছায়া জাতিসংঘ সম্মেলনের সম্যক ধারণা দিতে বেশ কয়েকটি ওয়ার্কশপ গ্রহণ করা হয়েছে।

উল্লেখ্য, ২০১৫ সাল হতে চবিতে ধারাবাহিকভাবে অনুষ্ঠিত হয়ে আসছে আন্তর্জাতিক মানের এ আয়োজন। একমাত্র চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সম্মেলন দেশের ছায়া জাতিসংঘ সম্মেলনের ইতিহাসে পরপর ৪ বার সর্ববৃহৎ সেক্রেটারিয়েট সদস্যদের নিয়ে তাদের কার্যক্রম পরিচালনা করছে।

এএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!