চট্টগ্রাম অঞ্চলে ভোটকেন্দ্রের খসড়া নিয়ে ৫৪টি দাবি-আপত্তি, সারা দেশে ৮৫৯

জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে করা ভোটকেন্দ্রের খসড়া তালিকার ওপর চট্টগ্রাম অঞ্চল থেকে ৫৪টি দাবি ও আপত্তি জমা পড়েছে। তবে সারা দেশে দাবি ও আপত্তি জমা পড়েছে মোট ৮৫৯টি। এর মধ্যে শুধু কুমিল্লা অঞ্চল থেকেই সবচেয়ে বেশি ১৯৮টি দাবি ও আপত্তি জমা পড়েছে। আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে এসব দাবি-আপত্তি নিষ্পত্তি করা হবে বলে নির্বাচন কমিশন (ইসি) জানিয়েছে।

গত ১৬ আগস্ট সারা দেশে ভোটকেন্দ্রের খসড়া তালিকা প্রকাশ করা হয়। খসড়ায় ৪২ হাজার ৩৮০টি ভোটকেন্দ্র নির্ধারণ করা হয়। খসড়া তালিকায় থাকা কোনো ভোটকেন্দ্র নিয়ে কারও দাবি বা আপত্তি থাকলে তা ৩১ আগস্টের মধ্যে জানাতে বলেছিল কমিশন।

জানা গেছে, নির্ধারিত সময়ে ৮৫৯ দাবি ও আপত্তি জমা হয়। ইসি নিজেদের কাজের সুবিধায় সারা দেশকে ১০টি অঞ্চলে ভাগ করে কাজ করে থাকে। এর মধ্যে সবচেয়ে বেশি ১৯৮টি দাবি-আপত্তি জমা পড়েছে কুমিল্লা অঞ্চল থেকে। ময়মনসিংহ অঞ্চলে ১২৪টি, ঢাকা অঞ্চলে ১১৫টি, রংপুর অঞ্চলে ৭৬টি, রাজশাহী অঞ্চলে ৭৬টি, খুলনা অঞ্চলে ৬২টি, বরিশাল অঞ্চলে ৬২টি, ফরিদপুর অঞ্চলে ৪৭টি দাবি ও আপত্তি জমা পড়েছে। তবে সিলেট অঞ্চল থেকে সবচেয়ে কম মাত্র ৪৫টি দাবি ও আপত্তি জমা পড়েছে।

এবার একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তুলনায় ভোটকেন্দ্র বেড়েছে ৫ দশমিক ৩৯ শতাংশ। একাদশ সংসদ নির্বাচনে মোট ভোটকেন্দ্র ছিল ৪০ হাজার ১৮৩টি। আর ভোট কক্ষ ছিল ২ লাখ ৭ হাজার ৩১৯টি। এবারের খসড়ায় ভোটকক্ষ নির্ধারণ করা হয়েছে ২ লাখ ৬০ হাজারেরও বেশি।

ইসির তথ্যমতে, একাদশ সংসদ নির্বাচনে দেশে মোট ভোটার ছিল ১০ কোটি ৪২ লাখ ৩৮ হাজার ৬৭৭ জন। দ্বাদশ সংসদ নির্বাচনে ভোটার হবে প্রায় ১২ কোটি।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!