চট্টগ্রামে শহীদ দিবসে গাড়ি চলাচলে সিএমপির নির্দেশনা

চট্টগ্রাম নগরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস উদযাপন উপলক্ষে গাড়ি চলাচলে নির্দেশনা দিয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)।

সোমবার (১৯ নভেম্বর) এক বিজ্ঞপ্তিতে ট্রাফিক পুলিশি ব্যবস্থাপনা নিয়ে এসব নির্দেশনা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, নগরের কোতোয়ালীর তিনপোল থেকে সিনেমা প্যালেস হয়ে রাইফেল ক্লাব রোডে সকল প্রকার গাড়ি চলাচল বন্ধ থাকবে আজ সোমবার রাত ১০টা থেকে।

এদিকে নিউমার্কেট এলাকার মিউনিসিপ্যাল মডেল স্কুল অ্যান্ড কলেজ মাঠে স্থাপিত শহীদ মিনারে ভাষা শহীদদের স্মরণে অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে।

উক্ত অনুষ্ঠান সুন্দর ও সুশৃঙ্খলভাবে উদযাপনের লক্ষ্যে সিএমপির ট্রাফিক-দক্ষিণ বিভাগ কর্তৃক বিশেষ ট্রাফিক পুলিশি ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ট্রাফিক ব্যবস্থাপনায় প্রণীত নিন্মোক্ত নির্দেশনাসমূহ অনুসরণের জন্য বিশেষভাবে অনুরোধ জানানো হয়েছে সিএমপির পক্ষ থেকে।

মানতে হবে যেসব নির্দেশনা

২০ ফেব্রুয়ারি রাত ১০টা হতে নগরের তিনপুল হতে আমতল, আমতল হতে নিউমার্কেট এবং সিনেমা প্যালেস হতে রাইফেল ক্লাব রোডে সকল ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে। নিউমার্কেট হতে আমতল রোডে দ্বিমুখী যান চলাচল বজায় থাকবে।

এছাড়া তিনপুল মোড় হতে শিক্ষা অফিস হয়ে আমতল পর্যন্ত একমুখী চলাচল বজায় থাকবে।

আমতল, তিনপুল ও সিনেমা প্যালেস মোড়ে রোড ব্লক করে যানবাহনগুলো ডাইভারশন দেওয়া হবে।

শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করতে আসা সকল গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ ও সরকারি কর্মকর্তাগণ ওয়াসা দিয়ে কাজির দেউরি, নেভাল ক্রসিং, লাভ লেইন, বৌদ্ধ মন্দির, বোস ব্রাদার্স, রাইফেল ক্লাব হয়ে আমতল মোড় ড্রপিং জোন হিসেবে ব্যবহার করবেন এবং পরে প্রধান পার্কিং স্থান হিসেবে রাইফেল ক্লাব মাঠে গাড়ি পার্কিং করবেন।

অন্যদিক থেকে আসা গাড়িগুলো নিজ নিজ সুবিধা অনুযায়ী নিউমার্কেট মোড় এবং তিনপোল (গোলাম রসুল মার্কেটের সামনে) ড্রপিং জোন হিসেবে ব্যবহার করতে পারবেন।

অনুষ্ঠানকেন্দ্রিক আগত যানবাহনগুলো রাইফেল ক্লাব পার্কিং এরিয়া, থিয়েটার ইনস্টিটিউট থেকে সিনেমা প্যালেসগামী রাস্তা, তিনপুল থেকে এনায়েতবাজার রোড (জুবলী রোড), স্টেশন রোড এবং নিউমার্কেট থেকে কোতোয়ালী রোডে পার্কিং করতে পারবে।

অনুষ্ঠানস্থলে আসা সকল গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ ও সরকারি কর্মকর্তারা আমতল হতে পায়ে হেঁটে শহীদ মিনারে এসে ফুল দিয়ে পুনরায় আমতল মোড়ে গিয়ে গাড়িতে উঠে জুবিলী রোড হয়ে প্রস্থান করবেন। নিউমার্কেট ও তিনপোল ড্রপিং জোন হিসেবে ব্যবহারকারীরা পায়ে হেঁটে শহীদ মিনারে গিয়ে পুষ্পস্তবক অর্পণ করে পুনরায় ওই স্থানে গিয়ে গাড়িতে উঠবেন।

পদযাত্রা ও প্রভাতফেরীতে অংশগ্রহণকারীগণ সুশৃঙ্খলভাবে রাস্তায় গাড়ি চলাচলের সুযোগ রেখে গমনাগমন করবেন।

আরএ/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!