চট্টগ্রামের ১২ জনকে সঙ্গী করে দেশে একদিনেই ৬৪ মৃত্যু

মহামারী করোনাভাইরাস বাংলাদেশে প্রথম শনাক্ত হয় গত ৮ মার্চ। আর প্রথম মৃত্যুহয় এর দশ দিন পর ১৮ মার্চ। এরপর থেকে করোনায় শনাক্ত আর মৃত্যুর সংখ্যা স্কোরবোর্ডের রানের মতো শুধু বাড়ছে। সর্বশেষ গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে সংক্রমিত হয়ে ৬৪ জনের মৃত্যু হয়েছে। এটিই দেশে করোনায় আক্রান্ত হয়ে একদিনে সর্বোচ্চে মৃত্যুর রেকর্ড। এর আগে গেল ১৬ জুন সর্বোচ্চ ৫৩ জনের মৃত্যুর তথ্য জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। এ নিয়ে ভাইরাসটির সংক্রমণে মৃত্যুর সংখ্যা দাঁড়াল এক হাজার ৮৪৭ জনে। মৃতদের মধ্যে চট্টগ্রামের রয়েছে ১২ জন।

এছাড়া একই সময়ে নতুন করে তিন হাজার ৬৮২ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছেন। এ নিয়ে সর্বমোট এক লাখ ৪৫ হাজার ৪৮৩ জন ভাইরাসটিতে সংক্রমিত শনাক্ত হলেন।

গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন তাদের মধ্যে ঢাকা বিভাগেরই বাসিন্দা রয়েছেন ৩১ জন। এছাড়া চট্টগ্রাম বিভাগের ১২ জন, খুলনা ও রাজশাহীতে সাতজন করে এবং সিলেট, বরিশালে ও ময়মনসিংহে দুজন করে মৃত্যুবরণ করেছেন। এদের মধ্যে হাসপাতালে মৃত্যুবরণ করেছেন ৫১ জন এবং বাড়িতে থেকে মারা গেছেন ১৩ জন।

তাদের বিশ্লেষণে জানানো হয়, মৃত ৬৪ জনের মধ্যে ৫২ পুরুষ এবং ১২ জন নারী। তাদের বয়স বিশ্লেষণে জানানো হয়, মারা যাওয়াদের মধ্যে ৩১ থেকে ৪০ বছরের সাতজন, ৪১ থেকে ৫০ বছরের ছয়জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ২১ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১৬ জন, ৭১ থেকে ৮০ বছরের ১১ জন এবং ৮১ থেকে ৯০ বছরের বছর বয়সসীমার তিনজন রয়েছেন।

মঙ্গলবার (৩০ জুন) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন হেলথ বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এসব তথ্য জানান।

দেশের ৬৮টি আরটি-পিসিআর ল্যাবের মধ্যে ৬৬টির পরীক্ষা তথ্য তুলে ধরে তিনি জানান, গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাস শনাক্তে ১৮ হাজার ৮৬৩টি নমুনা সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে পরীক্ষা করা হয়েছে ১৮ হাজার ৪২৬টি নমুনা। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ৭ লাখ ৬৬ হাজার ৪০৭টিতে। দেশে নতুন করে আরো এক হাজার ৮৪৪ জন করোনারোগী সুস্থ হয়েছেন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৫৯ হাজার ৬২৪ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪০ দশমিক ৯৮ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ২৭ শতাংশ।

অন্যদিকে, সিভিল সার্জনের দেয়া তথ্যমতে শুধুমাত্র চট্টগ্রাম জেলায় গত ২৪ ঘণ্টায় রেকর্ড ৪৪৫ জন শনাক্ত হওয়া নিয়ে মোট করোনা রোগীর সংখ্যা ৮৪৮০ জন। যাদের মধ্যে ১৭৩ জন মারা গেলেও সুস্থ হয়েছেন ১০২৪ জন।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!