কাশ্মীরে ভারত-পাকিস্তানের গুলি বিনিময়

আন্তর্জাতিক ডেক্স :

ভারত ও পাকিস্তানের সেনারা দুই দেশের নিয়ন্ত্রণ রেখায় (এলওসি) গুলি বিনিময় করেছে । এতে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

 

স্থানীয় সময় আজ শনিবার ভোররাতে এ ঘটনা ঘটে। পাকিস্তানের আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক বিবৃতিতে গুলি বিনিময়ের কথা জানানো হয়।

india_151596234

 

ওই বিবৃতিতে বলা হয়, পাকিস্তান নিয়ন্ত্রিত আজাদ কাশ্মীরের ভিমবার সেক্টরে এলওসিতে ভারতের সঙ্গে গুলি বিনিময় হয়। এতে বলা হয়, ‘বিনা উসকানিতে ভারতের গুলি ছোড়ার সমুচিত জবাব দিয়েছে পাকিস্তানি সেনারা। ভিমবার সেক্টরের এলওসিতে গোলাগুলি শুরু হয় ভোররাত ৪টায়। আর শেষ হয় সকাল ৮টায়।’
এলওসিতে অস্ত্রবিরতি বজায় রাখতে ২০০৩ সালে একটি ঐতিহাসিক চুক্তি করে ভারত ও পাকিস্তান। কিন্তু এরপর থেকে বহুবার সে চুক্তি লঙ্ঘন করা হয়েছে। এলওসিতে ভারতের দাবিকৃত ‘সার্জিক্যাল স্ট্রাইক’-এর দুইদিন পর শনিবার দুই দেশের মধ্যে ফের গোলাগুলির ঘটনা ঘটল।

 

গত বৃহস্পতিবার সার্জিক্যাল স্ট্রাইকের সময় ভারতীয় সেনাদের গুলিতে পাকিস্তানের দুই সেনা নিহত হন। জবাবে ভারতীয় এক সেনাকে আটক করে পাকিস্তান। ভারতীয় কয়েক সেনা নিহত হওয়ার খবরও প্রচার করে পাকিস্তান। যদিও বিষয়টি নাকচ করেছে ভারত। গত ১৮ সেপ্টেম্বর ভারতশাসিত কাশ্মীরের উরিতে সেনা ক্যাম্পে হামলায় ১৯ ভারতীয় সেনা নিহত হন। এ ঘটনায় পাকিস্তানকে দায়ী করে ভারত। তবে এ দাবি নাকচ করে পাকিস্তান।

 

এ বি :

এ এস / জি এম এম / আর এস পি :::

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!