করোনায় ৩ কর্মীর প্রাণহানির পর বন্দরে নমুনা সংগ্রহের বুথ চালু

করোনায় ১৯ জন আক্রান্ত ও ৩ জন প্রাণহানির পর চট্টগ্রাম বন্দরে নমুনা সংগ্রহ বুথ চালু করা হয়েছে। বন্দর কর্মীদের কাছ থেকে নমুনা সংগ্রহ করে সেটি চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের ল্যাবে পরীক্ষা করা হবে।

বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক। তিনি বলেন, বন্দরে প্রশিক্ষিত মেডিকেল টিম দিয়ে নমুনা সংগ্রহের কাজ পরিচালনা করা হচ্ছে।

তিনি আরও বলেন, বন্দরে এ পর্যন্ত ১৯ জন কর্মীর করোনা পজিটিভ এসেছে। এর মধ্যে তিনজন মারা গেছেন। এসব পরিস্থিতি বিবেচনা করে কর্তৃপক্ষ বন্দরেই নমুনা পরীক্ষার কার্যক্রম চালু করেছে। বিশেষ করে বুধবার থেকে চলছে এ কার্যক্রম। প্রতিদিন ১৫ থেকে ১৬ জনের নমুনা সংগ্রহ করা হবে।

এর আগে মহামারির শুরুতেই করোনা ভাইরাস প্রতিরোধে বন্দর কর্তৃপক্ষ সামাজিক দূরত্ব নিশ্চিত করার পাশাপাশি ব্যক্তিগত সুরক্ষা মেনে দায়িত্বপালনে কর্মীদের নির্দেশনা দিয়েছে। প্রয়োজনীয় জায়গাগুলোতে হাতধোয়ার ব্যবস্থা করেছে। এছাড়া বন্দর রিপাবলিক ক্লাবকে করা হয়েছে ১০ শয্যার কোয়ারেন্টাইন সেন্টার।

বন্দরের চিকিৎসক ডা. আহসান হাবিব বলেন, প্রতিদিন ১৫ জনের নমুনা নিয়ে চমেক হাসপাতালের ল্যাবে পাঠানো হবে। একজন চিকিৎসক ও প্রশিক্ষিত একজন প্যাথলজিস্ট নমুনা সংগ্রহ করবেন। চমেক হাসপাতালের করোনা ল্যাবের অনলাইনে ফলাফল জানা যাবে।

সূত্রমতে, জাহাজ জেটিতে প্রবেশের পর নাবিকদের স্ক্রিনিং করা হয়েছে। পাশাপাশি ইমিগ্রেশন পয়েন্টেও স্ক্রিনিং কার্যক্রম চলমান রয়েছে। তাপমাত্রা পরীক্ষার ব্যবস্থা রেখেছে। মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার, পিপিই, গ্লভস ব্যবহারে উদ্বুদ্ধ করেছে। এসব কারণে সরকারি সাধারণ ছুটির মধ্যেও ২৪ ঘণ্টা ৭ দিন বন্দরের অপারেশনাল কার্যক্রম ও ডেলিভারি সচল ছিল। এতে ১৯ কর্মীকে করোনা হানা দেয়। এর মধ্যে প্রাণ হারান তিনজন। এরপর বুধবার থেকে বন্দরের কর্মচারী পরিষদ সিবিএ ভবনে করোনার নমুনা সংগ্রহের ডেক্স খোলা হয়েছে। এখানে সকাল সাড়ে ৭টা থেকে সাড়ে তিনটা পর্যন্ত নমুনা সংগ্রহ করা হচ্ছে।

এএস/এএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!