হালদার ডলফিনদের বাঁচাতে কী পদক্ষেপ কমিটির?—রিট শুনানিতে হাইকোর্টের জিজ্ঞাসা

হালদার ডলফিন হত্যা, মা মাছ হত্যাসহ সর্বোপরি পরিবেশ, জীববৈচিত্র্য রক্ষায় গঠিত কমিটি কী পদক্ষেপ নিয়েছে তা জানাতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ওই আদেশে আগামী ১৫ জুনের মধ্যে চট্টগ্রামের জেলা প্রশাসকসহ সংশ্লিস্টদের এ বিষয়ে আদালতকে অবহিত করতে বলা হয়েছে। সম্প্রতি দায়ের হওয়া রিটের শুনানিতে বৃহস্পতিবার (২৮ মে) বিচারপতি ওবায়দুল হাসানের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

জানা যায়, পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষায় হালদা নদীতে ডলফিন হত্যা রোধে করা এক রিটের পরিপ্রেক্ষিতে ১৯ মে হাইকোর্ট হালদা নদীতে ডলফিন হত্যা রোধ, পরিবেশ, জীববৈচিত্র্যসহ সব ধরনের মা মাছ রক্ষায় সংশ্লিষ্ট দপ্তর, স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিদের নিয়ে কমিটি গঠন করে দিয়েছিলেন। একই সাথে ২৮ মে আদেশের জন্য পরবর্তী দিন ধার্য করেন আদালত। তারই ধারাবাহিকতায় আজ বিষয়টি আদালতে ওঠে।

আদালতে রিটের পক্ষে শুনানিতে অংশ নেন আবেদনকারী আইনজীবী এম আব্দুল কাউয়ূম।
যিনি নিজেই জনস্বার্থে এ রিট আবেদন করছিলেন।

রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস ও অমিত তালুকদার।

আদালতের আদেশে আরও বলা হয়, ‘রিট আবেদনকারী আইনজীবী আব্দুল কাউয়ূম ২৪ মে দৈনিক ডেইলি স্টারের একটি প্রতিবেদন আদালতের নজরে আনেন। ওই প্রতিবেদনে দেখা যাচ্ছে, ১২ মে পর আরও একটি ডলফিন হত্যা করা হয়েছে। এ বিষয়ে যথাযথ তদন্ত করে কমিটিকে ওই তারিখের মধ্যে (১৫ জুন) আদালতকে অবগত করতে নির্দেশ দেওয়া হলো। ১৮ জুন বিষয়টি আদেশের জন্য কার্যতালিকায় থাকবে।’

উল্লেখ্য, পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষায় হালদা নদীতে ডলফিন হত্যা রোধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশনা চেয়ে ১১ মে রিটটি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী এম আব্দুল কাইয়ূম। পরদিন ভার্চুয়াল উপস্থিতিতে শুনানি করে হাইকোর্ট অন্তর্বর্তীকালীন আদেশ দেন। আদালত হালদায় আর যাতে ডলফিন শিকার বা হত্যা না হয়, সে জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেন। এর ধারাবাহিকতায় ১৯ মে বিষয়টি আদালতে ওঠে। সেদিন হাইকোর্ট ‘হালদা নদীর ডলফিন হত্যা রোধ, প্রাকৃতিক পরিবেশ, জীববৈচিত্র্য এবং সকল প্রকার মা মাছ রক্ষা কমিটি’ নামে কমিটি গঠন করে দেন। জেলা প্রশাসক উক্ত কমিটির সভাপতি হবেন।

এ বিষয়ে জানতে চাইলে এম আব্দুল কাইয়ূম চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘এ পর্যন্ত হালদা নদীতে ২৫টি ডলফিন মারা যায়। হালদায় প্রায় বিপন্ন হয়ে যাওয়া ডলফিন রক্ষায় নির্দেশনা চেয়ে রিটটি করেছিলাম। দুই সপ্তাহের ব্যবধানে দু’টি ডলফিন হত্যা করা হয়েছে। সর্বশেষ (২৪ মে ) রাউজান উপজেলার উরকিচর ইউনিয়নের জিয়া বাজারে জালে আটকা পড়ে একটি মৃত ডলফিন উদ্ধার করা হয়েছে। হালদার ডলফিন রক্ষায় সবাইকে একযোগে কাজ করতে হবে। আমাদের সবার একমাত্র চাওয়া হালদার ডলফিন সুরক্ষিত জীবন।

সিএম/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!