ওয়াসাকে ৩৮০ কোটি টাকা দিচ্ছে বিশ্বব্যাংক

ওয়াসাকে ৩৮০ কোটি টাকা দিচ্ছে বিশ্বব্যাংক 1বিশেষ প্রতিবেদক : নগরীতে পানি সরবরাহ নেটওয়ার্ক সম্প্রসারণ,পাম্প স্টেশন ও স্যানিটেশন উন্নয়নের জন্য বিশ্বব্যাংক ৪ কোটি ৭৪ লাখ ৯০ হাজার মার্কিন ডলারের ঋণ সহায়তা করবে।

রোববার ( ৬ আগষ্ট ) রাজধানীর শেরেবাংলানগর এনইসি সম্মেলনকক্ষে বাংলাদেশ সরকার ও বিশ্বব্যাংকের মধ্যে এ সংক্রান্ত একটি ঋণ চুক্তি সই হয়েছে।

চুক্তিতে বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) অতিরিক্ত সচিব মাহমুদা বেগম এবং বিশ্বব্যাংকের পক্ষে ঢাকা অফিসের অপারেশন ম্যানেজার রাজশ্রী এস পারালকার সই করেন।

চুক্তির আওতায়,‘চট্টগ্রাম পানি সরবরাহ উন্নয়ন ও স্যানিটেশন উন্নয়ন’ বিষয়ক প্রকল্প বাস্তবায়নের অতিরিক্ত খরচ বহন করা হবে। অতিরিক্ত এই অর্থ ২০৩০ সালের পরিবর্তে ২০৩৫ সাল পর্যন্ত চট্টগ্রাম শহরে পানির ঘাটতি পূরণে ব্যয় হবে।

চট্টগ্রাম শহরে পানির চাহিদা পূরণের লক্ষে পানি সরবরাহ নেটওয়ার্ক সম্প্রসারণ,পানি সরবরাহ ব্যবস্থার উন্নয়নের জন্য বুস্টার পাম্প স্টেশনের উন্নয়ন, চট্টগ্রাম শহরের দক্ষিণ পার্শ্বের পানি সরবরাহের দিক পুনঃনির্ধারণ এবং বিনিময় হার পরিবর্তনজনিত ঘটিত পূরণ করা হবে।

বিশ্বব্যাংকের ঋণের ওপর বার্ষিক শুন্য দশমিক ৭৫ শতাংশ চার্জ প্রদান করতে হবে। ৬ বছরের গ্রেড পিরিয়ডে ৩৮ বছরে ঋণের অর্থ পরিশোধ করতে হবে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!