চেম্বার কোটায় এফবিসিসিআই সভাপতি চট্টগ্রামের মাহবুব

বিনা প্রতিদ্বন্দ্বিতায় দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি হলেন মাহবুবুল আলম। তিনি বর্তমানে চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিরও সভাপতির পদে দায়িত্ব পালন করছেন।

এছাড়া সভাপতি পদ ছাড়াও জ্যেষ্ঠ সহসভাপতি ও ছয়জন সহসভাপতি পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন। শেষ পর্যন্ত সমঝোতার ভিত্তিতেই মূল নেতৃত্ব নির্বাচিত হলো। ব্যবসায়ীদের একাংশের ভোটে চমক দেখানো সম্মিলিত ব্যবসায়ী পরিষদের কেউ সহসভাপতির পদ পাননি।

বুধবার (২ জুলাই) বিকাল সাড়ে ৪টায় ঢাকার মতিঝিলে এফবিসিসিআই কার্যালয়ে নির্বাচন বোর্ডের চেয়ারম্যান এ মতিন চৌধুরী সভাপতি, জ্যেষ্ঠ সহসভাপতি ও ছয় সহসভাপতি পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ব্যক্তিদের নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেন। এই সময় নির্বাচন বোর্ডের অন্য সদস্যদের পাশাপাশি এফবিসিসিআইয়ের বর্তমান সভাপতি মো. জসিম উদ্দিন ও সাবেক সভাপতি শেখ ফজলে ফাহিম উপস্থিত ছিলেন।

সংগঠনের পরিচালনা পর্ষদে ২০২৩-২৫ মেয়াদে সভাপতির দায়িত্ব পালন করবেন মাহবুবুল আলম। এর আগে তিনি সরকারের শীর্ষ মহল থেকে সভাপতি পদের জন্য সবুজ সংকেত পান বলে জানা গেছে।

সমঝোতায় নির্বাচিত ও মনোনীত ৫৫ পরিচালক এই প্যানেলের পক্ষের। যদিও অ্যাসোসিয়েশন গ্রুপের ২৩ পদের নির্বাচনে প্রভাবশালী এই প্যানেলের ভরাডুবি হয়। ১৫ পদে বিজয়ী হয়ে চমক দেখায় সম্মিলিত ব্যবসায়ী পরিষদ।

আগামী মেয়াদে এফবিসিসিআইয়ের জ্যেষ্ঠ সহসভাপতি পদ পেয়েছেন বাংলাদেশ পাঠ্যপুস্তক মুদ্রণ ও বিপণন সমিতির প্রতিনিধি মো. আমীন হেলালী। তিনি এফবিসিসিআইয়ের বর্তমান পরিচালনা পর্ষদেও সহসভাপতি ছিলেন।

চেম্বার গ্রুপ থেকে সহসভাপতি হয়েছেন সুনামগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির খায়রুল হুদা, গাজীপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির মোহাম্মদ আনোয়ার সাদাত সরকার ও বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজের যশোদা জীবন দেবনাথ।

এছাড়া অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে সহসভাপতি হয়েছেন ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের প্রতিনিধি শমী কায়সার, মেইজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের প্রতিনিধি রাশেদুল হোসেন চৌধুরী ও এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের প্রতিনিধি মো. মুনির হোসেন।

নির্বাচিত সহসভাপতিদের মধ্যে শমী কায়সার ও রাশেদুল হোসেন চৌধুরী গত সোমবারের ভোটে পরিচালক পদে বিজয়ী হন। অন্যরা মনোনীত কিংবা সমঝোতার ভিত্তিতে পরিচালক পদ পেয়েছেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!