উদ্যোক্তা হতে ফ্রি প্রশিক্ষণ পাবে চট্টগ্রামের ১৭৫ তরুণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১০টি বিশেষ উদ্যোগের অন্যতম হচ্ছে বিনিয়োগ বিকাশ। দেশি -বিদেশি বিনিয়োগ আকর্ষণ ও বিনিয়োগের বিকাশের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ের নিয়ন্ত্রণাধীন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) বহুমুখী কার্যক্রম বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করেছে।

বিনিয়োগ বিকাশের জন্য প্রয়োজন উদ্যোক্তা। দেশের সম্ভাবনাময় তরুণদের উদ্যোক্তায় পরিণত করার জন্য বিডা থেকে ‘উদ্যোক্তা সৃষ্টি দক্ষতা উন্নয়ন’ প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে। এই প্রকল্পের মাধ্যমে ২০২০ সালের মধ্যে দেশের ৬৪ জেলায় ২৪ হাজার তরণকে উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার জন্য প্রশিক্ষণ প্রদানের উদ্যোগ নেয়া হয়েছে। এ লক্ষ্যে প্রতিটি বিভাগীয় শহরে গত ২৫ আগস্ট থেকে বিডার সপ্তাহব্যাপী ব্র্যান্ডিং কার্যক্রম শুরু হয়েছে, এটি চলবে ৩১ আগস্ট পর্যন্ত।

বিডা চট্টগ্রাম কার্যালয় জানায়, চট্টগ্রাম মহানগরের ১৬ গুরুত্বপূর্ণ স্থান যথাক্রমে চট্টগ্রাম কলেজ চত্বর, জামালখান মোড়, আন্দরকিল্লা মোড়, লালদিঘীর সোনালী ব্যাংক চত্বর, কোতোয়ালী মোড়, নিউমার্কেট চত্বর, সদরঘাট ইসলামীয়া কলেজ চত্বর, লালখান বাজার মোড়, সার্কিট হাউস চত্বর, জিইসি মোড়, ইউএসটিসি চত্বর, মুরাদপুর, বহদ্দারহাট বিআইএম চত্বর, চট্টগ্রাম বন্দর চত্বর, আগ্রাবাদ কমার্স কলেজ চত্বর ও আগ্রাবাদ সোনালী ব্যাংক চত্বরে স্থাপিত বুথে প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত উদ্যোক্তারা রেজিস্ট্রেশন করতে পারবেন।

জান যায়, যারা উদ্যোক্তা হতে চায়, বিডা তাদেরকে সহযোগিতা করবে। আর সরকার তাদেরকে ঋণ দেবে। এ কার্যক্রমে প্রথম ধাপে দেড় কোটি ও ২০৩০ সালের মধ্যে আরো দেড় কোটিসহ মোট তিন কোটি তরুণ উদ্যোক্তা তৈরির উদ্যোগ নেয়া হয়েছে। এ জন্য ১০০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। ভবিষ্যতে আরো বরাদ্দ দেবে সরকার।

সংশ্লিষ্টরা বলছেন, ‘কর্ম দক্ষতা ও বৃত্তিমূলক কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে ৩ কোটি উদ্যোক্তার কর্মসংস্থান সৃষ্টি হলে বাংলাদেশ আরো অনেক দূর এগিয়ে যাবে।’

এ বিষয়ে বিডার চট্টগ্রাম কার্যালয়ের প্রশিক্ষক মো. মুহাইমিনুল ইসলাম চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘চট্টগ্রাম মহানগের ১৬টি বুথ স্থাপন করা হয়েছে। এই ১৬টি বুথে যারা উদ্যোক্তা হতে চান, প্রশিক্ষণ নিতে চান, তারা নিবন্ধন করতে পারবেন। সাত দিনব্যাপী চলবে এই কার্যক্রম।’

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এই কর্মসূচির মাধ্যমে নিবন্ধিতদেরকে বিনামূল্যে ১৫ মাসব্যাপী ‘উদ্যোক্তা সৃষ্টি দক্ষতা উন্নয়ন’ শীর্ষক প্রশিক্ষণ দেওয়া হবে। একজন প্রশিক্ষণ পাবেন এক মাস। চট্টগ্রাম থেকে ৩৭৫ জনকে প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণ শেষে ব্যবসার ধরণ অনুযায়ী তাদেরকে ঋণ দেওয়ার ব্যবস্থা করা হবে।’

এদিকে, বিডার উদ্যোগে চট্টগ্রাম মহানগরে মঙ্গলবার (২৭ আগস্ট) সকালে রোড শো কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে। নগরবাসীকে উদ্বুদ্ধ করার লক্ষ্যে সার্কিট হাউসের সামনে থেকে ৪৫টি মোটরসাইকেল করে (প্রতিটিতে ২ জন) ও একটি পিক-আপ ভ্যানে বাদ্য-বাজনা বাজিয়ে প্লেকার্ড ও ফেস্টুন নিয়ে এ রোড শো করা হয়। রোড শো উদ্বোধন করেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান। রোড শোটি কাজীর দেউড়ি, জামালখান, আন্দরকিল্লা, কোতোয়ালী, নিউমার্কেট, টাইগার পাস, লালখান বাজার, ওয়াসা, জিইসি মোড়, ষোলশহর দুই নম্বর গেইট, মুরাদপুর, বহদ্দারহাট, চকবাজার ও জামালখান হয়ে পুনরায় সার্কিট হাউসে এসে শেষ হবে।

রোড শো উদ্বোধনীতে আরো উপস্থিত ছিলেন চট্টগ্রামের জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন, বিডার চট্টগ্রাম বিভাগের মহাপরিচালক মো. ইয়াছিন, উপ-পরিচালক সুমন চৌধুরী।

এমএ/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!