ই-নথি সিস্টেমে যাচ্ছে চসিকের তথ্য

ই-নথিভুক্ত হচ্ছে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক)-এর তথ্য।ইতোমধ্যে চসিকের অর্গানোগ্রামসহ করপোরেশন কার্যালয়কে ই-নথি সিস্টেমের লাইভ সার্ভারে অন্তর্ভুক্ত করা হয়েছে। এবার কর্মকর্তা-কর্মচারীদের তথ্যও ই-নথিতে অন্তর্ভুক্ত করার উদ্যোগ নিয়েছে চসিক।

রোববার (৭ এপ্রিল) এই সংক্রান্ত একটি অফিস আদেশ জারি করেছেন চসিকের সচিব আবু শাহেদ চৌধুরী। করপোরেশনের সকল বিভাগ ও শাখার নথি উত্থাপন থেকে নিষ্পত্তি পর্যন্ত যে সকল কর্মকর্তা-কর্মচারীর সম্পৃক্ততা রয়েছে তাদের তথ্য আগামি ৯ এপ্রিলের মধ্যে আইটি শাখায় আবশ্যিকভাবে প্রেরণ করার জন্য অনুরোধ জানিয়েছেন সচিব আবু শাহেদ চৌধুরী। চসিকের সকল বিভাগীয় প্রধান ও শাখা প্রধান বরাবর ওই অফিস আদেশটি পাঠানো হয়েছে। ওই অফিস আদেশটি কর্মকর্তা-কর্মচারীদের নাম, পদবি, বিভাগ ও শাখা, মোবাইল নম্বর, ব্যক্তিগত ই-মেইল আইডি এবং জাতীয় পরিচয় পত্রের নম্বর চাওয়া হয়েছে। অফিস আদেশে বিষয়টি অতীব জরুরি বলেও উল্লেখ করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে চসিকের আইটি অফিসার মোহাম্মদ ইকবাল হাসান চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘ই-নথি সিস্টেমের জন্য সরকারি নির্দেশনা আছে। চট্টগ্রাম সিটি করপোরেশন ই-নথি সিস্টেম কার্যক্রম শুরু করবে। এ জন্য কর্মকর্তা-কর্মচারীদের একাউন্ট লাগবে। তাই তাদের কাছে তথ্য চাওয়া হয়েছে।এটি বাস্তবায়ন হলে ম্যানুয়ালি কোন কাজ হবে না। ২০২১ সালের মধ্যে সকল সরকারি অফিসে ই-নথি সিস্টেম বাস্তবায়ন করার ঘোষণা দিতে পারে সরকার।’

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!