১৫ বছরে চট্টগ্রাম থেকে ৭ লাখ মানুষ বিদেশে গেছেন কাজের খোঁজে

১৫ বছরে পৃথিবীর বিভিন্ন দেশে পাড়ি জমিয়েছেন চট্টগ্রামের ৭ লাখ ২৬ হাজার মানুষ। বাংলাদেশের কোনো জেলায় চট্টগ্রামের চেয়ে বেশি লোক গেছে শুধু কুমিল্লা জেলা থেকেই। চট্টগ্রামের পাশের এই জেলা থেকে একই সময়ে প্রবাসে কাজের সন্ধানে গিয়েছেন ৯ লাখ ৬৪ হাজার মানুষ।

অন্যদিকে যেসব জেলা থেকে সবচেয়ে কম মানুষ বিদেশে গিয়েছেন, তার মধ্যে রয়েছে পার্বত্য চট্টগ্রামের দুই জেলা— রাঙামাটি ও খাগড়াছড়ি। এছাড়া রয়েছে পঞ্চগড়, লালমনিরহাট, ঠাকুরগাঁও, নীলফামারী, শেরপুর, কুড়িগ্রাম, জয়পুরহাট ও দিনাজপুর।

বাংলাদেশ থেকে প্রতিবছর গড়ে প্রায় ছয় থেকে সাত লাখ মানুষ চাকরির খোঁজে বিদেশে পাড়ি জমান। সর্বশেষ ২০২১ সালে বাংলাদেশ থেকে প্রায় ৬ লাখ ১৭ হাজার মানুষের কর্মসংস্থান হয়েছে বিভিন্ন দেশে। তবে এর আগের বছর ২০২০ সালে করোনার কারণে এই সংখ্যা নেমে এসেছিল ২ লাখ ১৭ হাজারে।

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর হিসাব অনুযায়ী, ২০০৫ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে প্রায় ৯১ লাখ ৯২ হাজার মানুষের কর্মসংস্থান হয়েছে। এদের মধ্যে ৪৫ লাখ চার হাজার মানুষই বিদেশ গিয়েছেন ১০টি জেলা থেকে। এর মধ্যে শীর্ষে রয়েছে কুমিল্লা ও চট্টগ্রাম।

তথ্য অনুযায়ী, ১৯৭৬ সাল থেকে এখন পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে ১ কোটি ৩৮ লাখেরও বেশি বাংলাদেশি নাগরিকের কর্মসংস্থান হয়েছে।

বাংলাদেশি শ্রমিকদের একটি বড় অংশই যান সৌদি আরবে। ২০২১ সালে মধ্যপ্রাচ্যের এই দেশটি থেকে ৭৪ শতাংশ বৈদেশিক কর্মসংস্থান হয়েছে। কাজের খোঁজে বিদেশযাত্রায় এরপরই রয়েছে ওমান, সংযুক্ত আরব আমিরাত, সিঙ্গাপুর, জর্ডান ও কাতার।

মূলত সত্তরের দশকের মাঝামাঝি সময় থেকে বাংলাদেশ থেকে বিদেশে জনশক্তি রপ্তানি হতে থাকে। ওই সময় কর্মী হিসেবে বিদেশে যাওয়ার ক্ষেত্রে ঢাকা ও চট্টগ্রামের মানুষ সবচেয়ে বেশি সুযোগ পান। আগে থেকে বিদেশে যাওয়া এই দুটি জায়গার মানুষদের সূত্র ধরে প্রতিবছরই আরও মানুষ নতুন করে প্রবাসী হওয়ার সুযোগ পান।

বিষয়টি ব্যাখ্যা করে রিফিউজি অ্যান্ড মাইগ্রেটরি মুভমেন্টস রিসার্চ ইউনিট (আরএমএমআরইউ)-এর প্রতিষ্ঠাতা চেয়ার ড. তাসনীম সিদ্দিকী বলেন, ‘শুরুর দিকের প্রবাসীরা তাদের পরিচিতদের বিদেশে আনার ব্যবস্থা করেন। অনেক অভিবাসী তাদের আত্মীয়স্বজনের জন্য নিজেদের নিয়োগকারীদের কাছ থেকে ভিসার ব্যবস্থা করে ফেলেন। এভাবে এসব জেলায় একটি জোরালো নেটওয়ার্ক গড়ে ওঠে।’

এভাবে বিদেশে কর্মসংস্থানের ক্ষেত্রে শীর্ষে রয়েছে কুমিল্লা জেলা। ২০০৫ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত এখান থেকে ৯ লাখ ৬৪ হাজার মানুষ বিদেশে পাড়ি জমিয়েছেন। তালিকায় দ্বিতীয় স্থানে থাকা চট্টগ্রাম জেলা থেকে এই একই সময়ে প্রবাসে গেছেন ৭ লাখ ২৬ হাজার মানুষ।

একইভাবে ২০০৫ থেকে ২০২০ সালে টাঙ্গাইল থেকে ৯ লাখ ৪৩ হাজার, ব্রাহ্মণবাড়িয়া থেকে ৪ লাখ ৯৩ হাজার, ঢাকা থেকে ৪ লাখ ৪ হাজার, চাঁদপুর থেকে ৩ লাখ ৬৭ হাজার, নোয়াখালী থেকে ৩ লাখ ৪৯ হাজার, নরসিংদী থেকে ২ লাখ ৬ হাজার, মুন্সিগঞ্জ থেকে ২ লাখ ৫৯ হাজার ও ফেনী থেকে ২ লাখ ৩২ হাজার মানুষ কাজের খোঁজে বিদেশে গেছেন।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!