সিটি করপোরেশনের এক প্রকৌশলীর লাফিয়ে লাফিয়ে পদোন্নতির ‘জাদু’

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) পুরকৌশল বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. জসিম উদ্দিন। ২০০৬ সালে চসিকের বাতি পরিদর্শক হিসেবে অস্থায়ী নিয়োগ পেয়ে চাকরি করছেন গত ১৬ বছর ধরে।

এই পদ থেকে নির্বাহী প্রকৌশলী পদে পদোন্নতির ক্ষেত্রে চাকরিকাল ২৭ বছর হওয়ার নিয়ম থাকলেও তা মানা হয়নি ওই কর্মকর্তার ক্ষেত্রে। ১১ বছর চাকরি কম করেও তিন দফায় নিয়েছেন পদোন্নতি।

এদিকে প্রায় ১১ মাস আগে জসিম উদ্দিনকে নির্বাহী প্রকৌশলী হিসেবে পদোন্নতির পর এই পদটি স্থায়ী হতে এখনও একমাস সময় বাকি রয়েছে। বর্তমানে দেশের বাইরে ছুটিতে রয়েছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশন প্রধান নির্বাহী প্রকৌশলী শেখ মুহাম্মদ তৌহিদুল ইসলাম।

তিনি আসার আগেই তড়িঘড়ি করে মো. জসিম উদ্দিনকে আবারও পদোন্নতি দিয়ে তত্ত্বাবধায়ক প্রকৌশলী করা হচ্ছে বলে গুঞ্জন চলছে।

অভিযোগ রয়েছে, অসাধু কর্মকর্তাদের ‘ম্যানেজ করে’ তিন দফায় পদোন্নতি বাগিয়ে নিয়েছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নির্বাহী প্রকৌশলী মো. জসিম উদ্দিন। তার ১৬ বছর চাকরিকালে চাকরি বিধি লঙঘন করে ঠিকাদারি ব্যবসা করাসহ ওই কর্মকর্তার বিরুদ্ধে রয়েছে নানা অভিযোগ। সম্প্রতি মো. জসিম উদ্দিনের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে অনুসন্ধান শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এসব অভিযোগ উপেক্ষা করে বারবার পদোন্নতি দেওয়া হয়।

নিয়ম অনুযায়ী, উপসহকারী প্রকৌশলী হিসেবে পদোন্নতির ক্ষেত্রে বলা হয়, সড়ক তদারকি বাতি পর্যবেক্ষক হিসেবে চাকরিকাল ১২ বছর, উপসহকারী প্রকৌশলী থেকে সহকারী প্রকৌশল হিসেবে পদোন্নতির ক্ষেত্রে চাকরিকাল ৮ বছর, সহকারী প্রকৌশলী থেকে নির্বাহী প্রকৌশলী হিসেবে পদোন্নতির ক্ষেত্রে চাকরিকাল ৭ বছর এবং নির্বাহী প্রকৌশলী থেকে তত্ত্বাবধায়ক প্রকৌশলী পদে পদোন্নতির ক্ষেত্রে চাকরিকাল ৫ বছর থাকতে হবে। এক্ষেত্রে জসিম উদ্দিনের প্রতি ধাপে পদোন্নতিতে এ নিয়ম মানা হয়নি। পদোন্নতি ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতাসহ জ্যেষ্ঠতা লঙ্ঘনেরও অভিযোগ রয়েছে।

জানা গেছে, ২০০৬ সালে ৮ হাজার টাকা বেতনে চট্টগ্রাম সিটি কর্পোরেশনে সড়ক পরিদর্শক হিসেবে অস্থায়ীভাবে নিয়োগ পান মো. জসিম উদ্দিন।

২০১১ সালের ২০ এপ্রিল ১১ জ্যেষ্ঠ কর্মকর্তাকে পেছনে ফেলে চট্টগ্রাম সিটি কর্পোরেশনে সড়ক পরিদর্শক থেকে উপসহকারী প্রকৌশলী পদে পদোন্নতি দেওয়া হয় তাকে। পরবর্তীতে দুই বছর পর অর্থাৎ ২০১৩ সালের ১০ এপ্রিল তার ওই পদে চাকরি স্থায়ী করা হয়।

২০১৭ সালের ১৪ সেপ্টেম্বর উপসহকারী প্রকৌশলী মো. জসিম উদ্দিনকে সহকারী প্রকৌশলী পদে পদোন্নতি দেয়া হয়।

২০২২ সালের ১৩ নভেম্বর চট্টগ্রাম সিটি কর্পোরেশনের এক অফিসে আদেশে কর্মচারি চাকরি বিধিমালা, ২০১৯ এর বিধি ৫(১) মোতাবেক গঠিত কমিটির সভায় গৃহিত সিদ্ধান্তের আলোকে সহকারী প্রকৌশলী (পুর) মো. জসিম উদ্দিনকে নির্বাহী প্রকৌশলী হিসেবে পদোন্নতি প্রদান করা হয়। এই আদেশের নিয়ম অনুযায়ী পদোন্নতিপ্রাপ্ত পদে যোগদানের পর দিন থেকে পরবর্তীতে এক বছর শিক্ষানবিশ হিসেবে কাজ করার কথা রয়েছে। শিক্ষানবিশকালে সন্তোষজনক কর্মসম্পাদনের পর তাকে ওই পদে স্থায়ী করা হবে বলে উল্লেখ করা হয়। চলতি বছরের নভেম্বরে তাকে নির্বাহী প্রকৌশী (পুর) স্থায়ী হিসেবে পদোন্নতি দেয়ার কথা রয়েছে।

মো. জসিম উদ্দিন ফেনীর ফুলগাজী দক্ষিণ তালবাড়িয়া মো. জয়নাল আবেদীনের ছেলে।

এই বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) পুরকৌশল বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. জসিম উদ্দিন ও সচিব খালেদ মাহমুদকে একাধিকবার মুঠোফোনে কল করা হয়। তারা রিসিভ করেননি। পরে তাদেরকে হোয়াটাঅ্যাপে বার্তা পাঠানো হলেও কোনো ধরনের সাড়া মিলেনি।

এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!