সমন্বয়হীনতার চরম মূল্য দিচ্ছে নগরবাসী

সমন্বয়হীনতার চরম মূল্য দিচ্ছে নগরবাসী 1এহসান আল-কুতুবী : সড়ক ও জনপদ (সওজ) বিভাগ, চট্টগ্রাম সিটি কর্পোরেশন, চট্টগ্রাম ওয়াসা ও চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের সমন্বয়হীনতায় প্রকল্প বাস্তবায়নে ধীরগতির কারণে চরম মূল্য দিতে হচ্ছে নগরবাসীকে। কিছুদিন পর পর খোঁড়াখুঁড়ি ও সংস্কারে দ্রুত ব্যবস্থা না নেওয়ায় সড়কের ভালো অংশেও খানা-খন্দকের সৃষ্টি হচ্ছে। এ সমন্বয়হীনতার অবসান না হলে দু:খ পিছু ছাড়বেনা বলে মন্তব্য করেছেন সংশ্লিষ্টরা ।

তারা বলছেন, ওয়াসার নতুন পানির লাইন স্থাপন ও পুরাতন লাইন মেরামতের কাজ চলমান থাকার কারণে গত কয়েক বছর ধরে এ দুরাবস্থা অব্যাহত রয়েছে। এছাড়া নির্মাণাধীন ফ্লাইওভারের কারণে নগরীর প্রধান সড়ক সিডিএ এভিনিউর বিভিন্ন স্থানে সৃষ্ট খানা-খন্দ নগরবাসীর দুর্ভোগ বাড়িয়ে দিয়েছে। খানা-খন্দ ও ওয়াসার খোঁড়াখুঁড়ির কারণে ৫ কিলোমিটার সড়ক পার হতে ঘন্টাখানেক সময় পেরিয়ে যাচ্ছে।

ভুক্তভোগীরা জানান, ওয়াসা রাস্তা কাটার কিছুদিন পর সিটি কর্পোরেশন সেখানে কার্পেটিং করে। কিছুদিন যাওয়ার পর আবার একই জায়গায় রাস্তা কাটতে শুরু করে ওয়াসা। কাটা রাস্তার কারণে নগরীজুড়েই কোথাও বিশাল যানজট সৃষ্টি হচ্ছে, কোথাও ধুলাবালিতে পথচারীদের শ্বাসকষ্ট হচ্ছে আবার কোথাও রিকশা বা অটোরিকশা কাঁদা পানির গর্তে পড়ে গিয়ে যাত্রী আহত হচ্ছে। টানা বর্ষণে এই ভোগান্তি চরম আকার ধারণ করেছে।

চট্টগ্রাম শহরের বহদ্দারহাট হতে কালুরঘাট পর্যন্ত সড়কে চট্টগ্রাম ওয়াসার নতুন লাইন স্থাপনের জন্য একাধিকবার খোঁড়াখ্ুঁড়ির কারণে সড়কটির বেহাল অবস্থা হয়েছে। সরেজমিনে গিয়ে দেখা গেছে বহদ্দারহাট থেকে কাপ্তাই রাস্তার মাথা পর্যন্ত দীর্ঘ চার কিলোমিটার সড়কের এক পাশ গত এক বছর ধরে বন্ধ করে ওয়াসা খোঁড়াখুঁড়ি শুরু করে। স্থানীয়রা জানান, ওয়াসা প্রথম পর্যায়ে পানির বড় পাইপ স্থাপনের জন্য এক বছর আগে খোঁড়াখুঁড়ি শুরু করে। পানির পাইপ স্থাপনের পর চট্টগ্রাম সিটি কর্পোরেশন রাস্তার কার্পেটিং করে ফেলে। কিছুদিন পর আবার দেখা যায় একই স্থানে ওয়াসা পুনরায় রাস্তা খোঁড়াখুঁড়ি শুরু করে। একই অবস্থা সৃষ্টি হয়েছে পুরাতন চান্দগাঁও থানা এলাকা, ওসমানিয়া গ্লাস শীট ফ্যাক্টরির সামনে, সিএন্ডবি রাস্তার মাথা, বাহার সিগন্যাল, বালুরটাল, কাপ্তাই রাস্তার মাথা এলাকায়। একই রাস্তার একাধিকবার খোঁড়াখুঁড়ির জন্য রাস্তার একপাশ দীর্ঘ এক বছর ধরে বন্ধ করে রেখেছে চট্টগ্রাম ওয়াসা। সিঙ্গেল রাস্তা দিয়ে উভয় পথের যানবাহন চলাচল করতে গিয়ে প্রতিদিন কালুরঘাট সড়কে সীমাহীন যানজট লাগছে।

এছাড়া খোঁড়াখুঁড়ির কারণে বর্তমানে নগরীর চকবাজার বহদ্দারহাট সড়ক, চকবাজার থেকে মুরাদপুর, কাপাসগোলা সড়ক, পাঠানটুলি সড়ক, মুরাদপুর থেকে অক্সিজেন, অক্সিজেন থেকে কুয়াইশ, বহদ্দারহাট থেকে কাপ্তাই রাস্তার মাথা পর্যন্ত সড়কগুলো উন্নয়ন ও সম্প্রসারণের জন্য উভয় পাশে ভাঙা হয়েছে। অনেক অংশে খুঁড়ে ফেলা হয়েছে। ফলে এসব সড়ক দিয়ে স্বাভাবিকভাবে যান চলাচল করতে পারছে না। এসব সড়কের কাজ নির্দিষ্ট সময়ে শেষ না হওয়ায় মানুষের দুর্ভোগ বেড়েছে। নগরীর বায়েজীদ বো¯তামী, কাজীর দেউড়ীসহ গুরুত্বপূর্ণ সড়কে ওয়াসার পাইপলাইন স্থাপন ও সংযোগের কারণে তীব্র যানজটের সৃষ্টি হচ্ছে রাস্তায়।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!