সভা-সমাবেশ বন্ধ করতে বলেছে আইইডিসিআর

করোনাভাইরাস ছড়িয়ে পড়া রোধ করতে খুব জরুরি নয় এমন সভা-সমাবেশ বন্ধ রাখতে বলেছে আইইডিসিআর। বাংলাদেশে এখন পর্যন্ত মোট আটজন কভিড-১৯ রোগী ধরা পড়েছে।

সোমবার (১৬ মার্চ) আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা দেশে নতুন তিনজন কভিড-১৯ রোগী ধরা পড়ার কথা জানিয়ে সাংবাদিকদের বলেছেন, ‘আমরা আগে নিরুৎসাহিত করেছি। কিন্তু এখন আমরা বলছি সব ধরনের সভা-সমাবেশ আপনারা বন্ধ রাখুন। যেখানে গণজমায়েত হতে পারে বা যেখানে অপরিচিত মানুষের আনাগোনা হতে পারে, সে ধরনের সমাবেশ বন্ধ রাখুন।’

বিশ্বে করোনাভাইরাসে মৃতদের অধিকাংশ বয়স্ক বলে অতি বয়স্ক ব্যক্তি ও দীর্ঘ মেয়াদে অসুখে ভুগছেন— এমন ব্যক্তিদের অবশ্যই বাড়িতে অবস্থান করার আহ্বান জানিয়ে আইইডিসিআরের পরিচালক বলেন, খুব বেশি জরুরি হলে তারা যেন মাস্ক ব্যবহার করে বাইরে যান।

আইইডিসিআর পরিচালক বলেন, কভিড-১৯ কোনো কঠিন রোগ নয়। এখন পর্যন্ত বিভিন্ন দেশের পরিস্থিতি পর্যবেক্ষণ করে আক্রান্তদের মৃদু হাঁচি-কাশি, গলাব্যথা বা জ্বরে ভুগতে দেখা গেছে। এ কারণে আতঙ্কিত হওয়ার কিছু নেই। কিন্তু আমরা গুরুত্ব দিচ্ছি সতর্কতায়, সচেতন হওয়ার ওপরে। সবার অংশগ্রহণ ছাড়া কিন্তু রোগকে নিয়ন্ত্রণ করা সম্ভব নয়।

ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এই মুহূর্তে দেশের বাইরে থেকে প্রবাসীদের বাংলাদেশে না আসতে অনুরোধ জানান। এছাড়া কারও সঙ্গে হাত মেলানো কিংবা কোলাকুলি না করারও অনুরোধও জানান তিনি।

নভেল করোনাভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা ইতোমধ্যে দেড় লাখ ছাড়িয়েছে, মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৬ হাজার।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!