শারীরিক প্রতিবন্ধীর স্বপ্ন পূরণ করলেন যুবনেতা ওয়াহিদ

চট্টগ্রামের মিরসরাই উপজেলার জোড়ালগঞ্জ বাজারের পান দোকানি শারীরিক প্রতিবন্ধী ইমাম হোসেনের দীর্ঘদিনের স্বপ্ন ছিল একটি হুইলচেয়ারের। অভাব অনটনের মধ্যে সংসারে যেখানে খেয়ে পরে বেঁচে থাকা দায়, সেখানে সাধ থাকলেও সাধ্য ছিলো না হুইলচেয়ার কেনার। শারীরিক অক্ষমতা আর দারিদ্রতার কষাঘাতের মধ্যেও তিনি সমাজের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের কাছে একটি হুইলচেয়ারের সহযোগিতা চেয়েও তা জোটেনি।

এরপর অচেনা এক ব্যক্তির সঙ্গে আলাপের মাধ্যমে ইমাম হোসেন জানতে পারেন চট্টগ্রামের পতেঙ্গা এলাকার মানবিক ওয়াহিদ হাসানের কথা। অনেক আশা আর স্বপ্ন নিয়ে গত ৮ মে সকালে ছুটে আসেন পতেঙ্গায়। একজন বীর মুক্তিযোদ্ধার জন্য আগে থেকেই কেনা হুইলচেয়ারটি চট্টগ্রাম মহানগর যুবলীগের আহ্বায়ক কমিটি সাবেক সদস্য ও ৪০ নম্বর ওয়ার্ড ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ওয়াহিদ উপহার দেন ইমাম হোসেনকে।

করোনাকালীন যখন অক্সিজেনের অভাবে যখন মানুষ প্রান বাঁচাতে হাসপাতাল থেকে হাসপাতালে ছুটছিল ওয়াহিদ তখন ‘পতেঙ্গা অক্সিজেন সাপোর্ট সেন্টার’ প্রতিষ্ঠা করে বহু মানুষের প্রাণ বাঁচান।

ছাত্রজীবন থেকে তার মানবিক কাজ করে যাওয়ার ঝোকের কথা বলতে গিয়ে তিনি জানান, ছাত্রলীগের দায়িত্বে থাকাকালীন একবার বড় ভাইয়ের পাওনা টাকা আদায় করতে গিয়ে উল্টো গরিব দেনাদারের বোনের বিয়ের যাবতীয় দায়িত্ব কাঁধে নিতে হয়েছিল। ইচ্ছে থাকলে যে কোনো ভালো কাজ করা সম্ভব। বর্তমান সময়ে বহু তরুণ একত্রিত হয়ে বিভিন্ন নামে মানবিক সংগঠন তৈরি করে মানবিক কাজ করে যাচ্ছে।

ওয়াহিদ হাসান বলেন, ‘দেশের একজন সচেতন নাগরিক হিসেবে রাষ্ট্রের প্রতি আমাদের দায়বদ্ধতা রয়েছে। ব্যক্তিগত উদ্যোগে রাজনৈতিক কর্মকাণ্ডের পাশাপাশি আমি সামাজিক ও মানবিক কার্যক্রম চালিয়ে যাচ্ছি যা অব্যাহত রয়েছে। অসহায় মানুষের জন্য কিছু করতে পারলে খুব ভালো লাগে। সকলের সহযোগিতায় আর আমার সামান্য চেষ্টায় বেশ কয়েকটি পরিবারের মুখে হাসি ফুটেছে—এটাই আমার কাছে সবচেয়ে বড় পাওয়া ও সাফল্য মনে করি।’

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!