যেভাবে জেএসসি ও জেডিসির ফল পুনঃনিরীক্ষার আবেদন করতে হবে

আবেদন নেওয়া হবে ১ থেকে ৭ জানুয়ারির মধ্যে

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল পুনঃনিরীক্ষার সময় নির্ধারণ করা হয়েছে। এজন্য আবেদন করতে হবে ১ জানুয়ারি (বুধবার) থেকে ৭ জানুয়ারির (মঙ্গলবার) মধ্যে। একই বিষয়ে দুটি পত্রের জন্য আলাদাভাবে আবেদন করতে হবে। প্রতিটি আবেদনের ফি ১২৫ টাকা।

ফল পুনঃনিরীক্ষার আবেদন করতে হবে যেভাবে
জেএসসির ফল পুনঃনিরীক্ষণের আবেদনের জন্য শুধু টেলিটক প্রি-পেইড মোবাইলের মেসেজ অপশনে গিয়ে RSC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন বর্ণ লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে বিষয় কোড লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। যেমন চট্টগ্রাম শিক্ষাবোর্ডের জন্য- RSC লিখে Chi লিখতে হবে। এরপর রোল নম্বর লিখে স্পেস দিয়ে বিষয় কোড লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল পুনঃনিরীক্ষার আবেদনের পদ্ধতি

জেডিসির ফল পুনঃনিরীক্ষণের আবেদনের জন্যও টেলিটক প্রি-পেইড মোবাইলের মেসেজ অপশনে গিয়ে RSC লিখে Mad লিখতে হবে। এরপর রোল নম্বর লিখে স্পেস দিয়ে বিষয় কোড লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। ফিরতি এসএমএসে আবেদন বাবদ কত টাকা কেটে নেওয়া হবে তা জানিয়ে একটি পিন নম্বর দেওয়া হবে। পিন কোড নম্বরটি সংরক্ষণ করতে হবে। আবেদনে সম্মত থাকলে আবারও মেসেজ অপশনে গিয়ে RSC লিখে স্পেস Yes লিখে স্পেস দিয়ে পিন নম্বর দিয়ে স্পেস মোবাইল নম্বর (যে কোনো অপারেটর) লিখে আবার ১৬২২২ তে পাঠাতে হবে। প্রতি পত্রের জন্য ফি ১২৫ টাকা।

একটি এসএমএস দিয়ে একাধিক বিষয়ে আবেদন করা যাবে। সেক্ষেত্রে বিষয় কোডের পর কমা (,) ব্যবহার করতে হবে। যেমন- RSC স্পেস দিয়ে Chi স্পেস দিয়ে রোল নম্বর, স্পেস দিয়ে একাধিক বিষয় কোডের ক্ষেত্রে কমা দিয়ে সেগুলো লিখতে হবে। তবে যেসব বিষয়ের দুটি পত্র (বাংলা ও ইংরেজি) রয়েছে, সেসব বিষয়ে একটি বিষয় কোড বাংলার জন্য (১০১) ও ইংরেজির জন্য (১০৭) এর বিপরীতে দুটি পত্রের জন্য আবেদন গণ্য হবে এবং আবেদন ফি হবে ২৫০ টাকা।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!