৩১ লাখ কন্টেইনার পরিবহনের নজির চট্টগ্রাম বন্দরে

এক বছরে ৩০ লাখ ৯০ হাজার কন্টেইনার পরিবহনের নজির গড়েছে চট্টগ্রাম বন্দর। এর আগে ২১ ডিসেম্বর কন্টেইনার হ্যান্ডেলিংয়ের রেকর্ডে থ্রি-মিলিয়নিয়ার ক্লাবের মাইলফলক ছুঁয়েছে চট্টগ্রাম বন্দর।

কর্মকর্তারা জানিয়েছেন, বিশ্বের খুব অল্পসংখ্যক বন্দরের বছরে ৩০ লাখ কন্টেইনার পরিবহনের সক্ষমতা আছে। চট্টগ্রাম বন্দর সেই অল্পসংখ্যক বন্দরগুলোর কাতারে স্থান করে নিয়েছে।

চট্টগ্রাম বন্দরের পরিচালক ট্রাফিক এনামুল করীম চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ২০১৯ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত ৩০ লাখ ৮৮ হাজার ১৯৭টি কন্টেইনার পরিবহনের রেকর্ড অর্জন করেছে।

চলতি বছরের জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত ২৯ লাখ ১ হাজার ৪৯টি কন্টেইনার পরিবহন করে বন্দর। ২০১৯ সালের ১ জানুয়ারি থেকে ২০ ডিসেম্বর পর্যন্ত সময়ে চট্টগ্রাম বন্দরে ৩০ লাখ ২ হাজার ৪২টি কন্টেইনার পরিবহন করা হয়েছে। বন্দরের জেটি, পানগাঁও টার্মিনাল ও কমলাপুর কন্টেইনার ডিপো মিলে কন্টেইনার পরিবহনের এই সংখ্যা হিসাব করা হয়েছে।

চট্টগ্রাম বন্দরের কর্মকর্তারা জানিয়েছেন, থ্রি-মিলিয়নিয়ার বন্দরের তালিকায় স্থান করে নিয়েছে চট্টগ্রাম বন্দর। এর ফলে এক বছরে কন্টেইনার পরিবহনে অতীতের রেকর্ড ভেঙেছে চট্টগ্রাম বন্দর। বছর শেষে ৩০ লাখ ৯০ হাজার কন্টেইনার পরিবহনের সক্ষমতা অর্জন করেছে এ বন্দর।

চট্টগ্রাম বন্দরের সচিব ওমর ফারুক বলেন, চট্টগ্রাম বন্দর এখন একটি অনন্য উচ্চতায় অবস্থান করছে। আমাদের সক্ষমতা আরও বাড়াতে হবে। আমাদের নিরাপত্তা ব্যবস্থার উন্নতিসহ বন্দরের বেশ কয়েকটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। বন্দর জলসীমা বাড়ানো, বে টার্মিনার, ইক্যুইপমেন্ট ক্রয়সহ সক্ষমতা বাড়ানো হচ্ছে।

বন্দর সূত্রে জানা গেছে, ২০১৮ সালে চট্টগ্রাম বন্দর ২৯ লাখ ৩ হাজার ৯৯৬টি কন্টেইনার পরিবহন করেছে। ২০১৭ সালে তা ছিল ২৬ লাখ ৬৭ হাজার। ২০১৬ সালে হয়েছে ২৩ লাখ ৪৭ হাজার। অর্থবছরের হিসেবে, ২০১৩-১৪ সালে ১৬ লাখ ২৫ হাজার ৫০৯টি, ২০১৪-১৫ সালে ১৮ লাখ ৬৭ হাজার ৬২, ২০১৫-১৬ সালে ২১ লাখ ৮৯ হাজার ৪৩৯, ২০১৬-১৭ সালে ২৪ লাখ ১৯ হাজার ৪৮১, ২০১৭-১৮ সালে ২৭ লাখ ৫ হাজার ৯০৯ এবং ২০১৮-১৯ সালে ২৮ লাখ ৮ হাজার ৪৯৯ টি কনটেইনার হ্যান্ডলিং হয়েছে চট্টগ্রাম বন্দরে।

প্রতি বছর কন্টেইনার পরিবহনে প্রবৃদ্ধির স্বীকৃতি আসে বৈশ্বিক ক্রম তালিকায়ও। গত আগস্টে লন্ডনভিত্তিক শিপিং-বিষয়ক বিশ্বের সবচেয়ে পুরোনো সংবাদমাধ্যম ‘লয়েডস লিস্ট’ প্রকাশিত তালিকায় চট্টগ্রাম বন্দর বিশ্বের ১০০ ব্যস্ত বন্দরের মধ্যে ৬৪তম হিসেবে স্থান পায়। এক বছরের ব্যবধানে ছয় ধাপ এগিয়ে যায় চট্টগ্রাম বন্দর। ২০১৮ সালে বিশ্বের বন্দরগুলোর কন্টেইনার পরিবহনের সংখ্যা হিসাব করে এই তালিকা করা হয়।

তালিকা অনুযায়ী, ২০১৭ সালে চট্টগ্রাম বন্দর ছিল ৭০তম অবস্থানে। এর আগে ২০১৬ সালে এই বন্দরের অবস্থান ছিল ৭১তম। ওই তালিকায় কন্টেইনার পরিবহনে বিশ্বের সেরা ১০০ বন্দরের মধ্যে শীর্ষস্থানে আছে চীনের সাংহাই বন্দর।

চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম বলেন, চট্টগ্রাম বন্দরের অগ্রযাত্রাটা ধরে রাখতে হবে। একই সঙ্গে বন্দরের সক্ষমতা বাড়ানোর জন্য চলমান প্রকল্পগুলো দ্রুত শেষ করতে হবে। বে-টার্মিনাল হলে কন্টেইনার পরিবহনের পরিমাণ আরও বাড়বে বলেও আশা প্রকাশ করেন তিনি।

এসএ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!