মারা গেল চট্টগ্রাম চিড়িয়াখানার ‘নোভা’

চট্টগ্রামে চিড়িয়াখানার সিংহী নোভা বার্ধক্যজনিত কারণে খাওয়া-দাওয়া বন্ধের ১৮ দিন পর অসুস্থ হয়ে মারা গেছে। নোভার বয়স হয়েছিল ১৮ বছর ৪ মাস।

শনিবার (১৪ অক্টোবর) সকাল সাড়ে ৮টায় মারা যায় নোভা। তার এক চোখ ছানিতে নষ্ট হয়ে গিয়েছিল। জটিলতা দেখা দিয়েছিল কিডনি ও যকৃতে। ২৬ সেপ্টেম্বর থেকে খাওয়া-দাওয়া বন্ধ ছিল তার।

জানা গেছে, ২০০৫ সালের ১৬ জুন সিংহ দম্পতি রাজ-লক্ষ্মীর ঘরে ২০০৫ সালের ১৬ জুন সিংহ বর্ষা ও সিংহী নোভার জন্ম হয়। তাদের জন্মের কিছুদিন পর তাদের বাবা রাজ এবং ২০০৮ সালের ১৩ ফেব্রুয়ারি মা লক্ষ্মী মারা যায়। প্রায় ১১ বছর নিঃসঙ্গ কাটানো নোভার জন্য পুরুষ সঙ্গী আনার উদ্যোগ নিলে ২০১৬ সালের ১০ সেপ্টেম্বর প্রাণী বিনিময় প্রক্রিয়ায় রংপুর চিড়িয়াখানায় বর্ষাকে পাঠিয়ে সেখান থেকে আনা হয় প্রায় ১৩ বছর বয়সী সিংহ বাদশাহকে এবং চট্টগ্রামে তার নাম রাখা হয় নভো।

২০১৬ সালের ২১ সেপ্টেম্বর সিংহ নভো এবং সিংহী নোভাকে এক খাঁচায় দেওয়ার সময় অনুষ্ঠানের আয়োজন করে চট্টগ্রাম চিড়িয়াখানা কর্তৃপক্ষ। তখন সিংহী নোভার বয়স ছিল ১১ বছর এবং নভোর ১৩ বছর।

২০২২ সালের ১১ নভেম্বর প্রায় ১৯ বছর বয়সে সিংহ নভো বার্ধক্যজনিত কারণে মারা গেলে সিংহী নোভা আবারও একা হয়ে পরে। বার্ধক্যজনিত কারণে সিংহী নোভা গত এক বছর যাবৎ প্রায় সময়ই অসুস্থ ছিল। সাধারণত সিংহের স্বাভাবিক জীবনকাল ১৫-১৭ বছর।

চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর ডা. শাহাদাত হোসেন শুভ জানান, সিংহী নোভাকে মাটিচাপা দেওয়ার আগে চামড়া সংরক্ষণ করা হবে। কংকাল সংগ্রহ করা হবে।

আরএ/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!