মাতামুহুরী সেতুর তিন লেনে চলছে গাড়ি, দর্শনার্থীদের ভীড়

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের চকরিয়ার মাতামুহুরী সেতুর ৬ লেনের ৩ লেন যান চলাচলের জন্য উন্মুক্ত করার পর থেকে দর্শনার্থীদের পদভারে মুখর হয়ে উঠছে। তবে আনুষ্ঠানিকভাবে সেতুর উদ্বোধন করা না হলেও গত শুক্রবার (২৯ অক্টোবর) বিকাল থেকে যানচলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে। পাশাপাশি বাকি তিন লেনের সেতু নির্মাণ করতে পুরাতন সেতুটি ভাঙ্গার কাজও শুরু করেছে সেতু কর্তৃপক্ষ।

এদিকে তিন লেন সেতু খুলে দেওয়ার পর থেকে দর্শনার্থীদের পদভারে মুখরিত হয়েছে মাতামুহুরী সেতু এলাকা। প্রতিদিন উপজেলার বিভিন্ন ইউনিয়ন ও পার্শ্ববর্তী এলাকা থেকে সেতুটি দেখতে ছুটে আসছে নারী-পুরুষসহ শত শত দর্শনার্থী।

শনিবার (৩০ অক্টোবর) বিকালে সরেজমিন ঘুরে দেখা গেছে, সেতুর দুই পাশে শত শত দর্শনার্থীর ভিড়। কেউ কেউ সেতুর নানা খুঁটিনাটি বিষয় ওপর বিশ্লেষণ করছেন। আবার কেউ কেউ মোবাইলে ছবিতে তুলতে ব্যস্ত। তবে যান চলাচলের পর থেকে বেপরোয়াভাবে গাড়ি চলাচল করতেও দেখা গেছে। যার কারণে দুর্ঘটনা ঘটারও আশংকা রয়েছে।

নবনির্মিত মাতামুহুরী সেতু দেখতে এসেছিলেন দুই বন্ধু রণজিত ও নারায়ণ। তারা উভয়েই পৌরশহরের বাসিন্দা। মাতামুহুরী সেতুর অর্ধেকাংশ খুলে দেওয়ার খবর শুনে দেখতে এসেছি। সেতুটির ছয় লেনের কাজ শেষ হলে দৃষ্টিনন্দন হয়ে উঠবে।

পার্শ্ববর্তী উপজেলা পেকুয়া থেকে কাউছার আলম নামের এক যুবক এসেছেন সেতু দেখতে। তিনি সেতু দেখে খুশি হলেও দুর্ঘটনার আশংকাও করছেন। তিনি বলেন, সেতুটি যানচলাচলের জন্য উন্মুক্ত করা হলেও যান চলাচলের জন্য কোনো লাইন ভাগ করে দেওয়া হয়নি। যার কারণে এলোমেলোভাবে চলছে যানবাহন। এর ফলে দুর্ঘটনা ঘটার আশংকা রয়েছে।

জানা যায়, চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের মাতামুহুরী সেতুসহ ছয় লেনের চারটি সেতুর নির্মাণ কাজ অগ্রাধিকারভিত্তিতে চলমান রয়েছে। চার সেতুর নির্মাণ কাজে অর্থায়ন করছে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)। এর মধ্যে অগ্রাধিকার ভিত্তিতে মাতামুহুরী সেতুর নির্মাণকাজ শুরু হয় ২০১৮ সালে। সড়ক ও জনপথ বিভাগের ক্রস বর্ডার রোড় ইমপ্রুভমেন্ট নেটওয়ার্কের আওতায় এই সেতুর নির্মাণ কাজ চলছে।

প্রকল্প ব্যবস্থাপক জুলফিকার আহমেদ বলেন, ছয় লেনের মাতামুহুরী সেতুর নির্মাণ কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে। তিন লেন ও অ্যাপ্রোচ সড়কের কাজ পুরোপুরি সম্পন্ন হয়েছে। অপর তিন লেনের নির্মাণকাজ শুরু করতে পুরনো সেতুটি ভেঙ্গে ফেলার কাজ শুরু হয়েছে। তাই ছয় লেনবিশিষ্ট সেতুর তিন লেন যানচলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে।

তিনি আরও জানান, এই প্রকল্পের অধীন মাতামুহুরী ও সাঙ্গু সেতুর নির্মাণ কাজ সম্পন্ন হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!