ফিলিস্তিন নিয়ে উচ্চারকের প্রতিবাদী আয়োজন ‘মন ও মানচিত্রের বিভাজন’

ফিলিস্তিনে দীর্ঘকাল ধরে ইসরায়েলি আগ্রাসন তথা নিরস্ত্র, নিরীহ মানুষ ও শিশু হত্যার প্রতিবাদে দেশের অন্যতম প্রধান আবৃত্তি ও মনন চর্চার সংগঠন উচ্চারক আবৃত্তি কুঞ্জ তাদের প্রতিবাদী আবৃত্তি আয়োজন ‘মন ও মানচিত্রের বিভাজন’ সম্পন্ন করেছে।

ফিলিস্তিন নিয়ে উচ্চারকের প্রতিবাদী আয়োজন ‘মন ও মানচিত্রের বিভাজন’ 1

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) সন্ধ্যায় নগরীর শিল্পকলা একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত এ আবৃত্তিসন্ধ্যার দ্বিতীয় পর্বে মহান বিজয় দিবস উপলক্ষে বিজয়ের কবিতাও আবৃত্তি করেন শিল্পীরা।

‘মন ও মানচিত্রের বিভাজন’ শিরোনামে উচ্চারক তাদের শ্রুতি প্রযোজনার মাধ্যমে ফিলিস্তিনের নির্যাতিত জনগণের প্রতি সংহতি প্রকাশ করে এবং সেখানে ঘটে চলা যুদ্ধাপরাধ ও নির্মম নির্যাতনের চিত্র তুলে ধরে।

ফিলিস্তিনের জাতীয় কবি মাহমুদ দারবিশ, প্রাচ্যবিদ এ্যাডওয়ার্ড সাঈদ, আমেরকিান বুদ্ধিজীবী ও ভাষাতাত্ত্বিক নোয়াম সমস্কি’র ফিলিস্তিন ভাবনা নিয়ে নির্মিত শ্রুতি প্রযোজনাটির গ্রন্থনা ও নির্দেশনায় ছিলেন উচ্চারক সভাপতি আবৃত্তিশিল্পী ও সাংবাদিক ফারুক তাহের।

প্রযোজনার বিভিন্ন চরিত্রায়ণে ছিলেন বাউলতাত্ত্বিক নাট্যজন স্বপন মজুমদার, এ এস এম এরফান, মৌসুমী চক্রবর্তী, শামীমা ইয়াছমিন, পলাশ দে, জারিন সুবাহ ও ফারুক তাহের। প্রতিবাদী কবিতা আবৃত্তি করেন আবৃত্তিশিল্পী ও উচ্চারক সহ-সভাপতি মৌসুমী চক্রবর্তী, সাংগঠনিক সম্পাদক এ্যানি চৌধুরী, সদস্য পুণম দত্ত, দিপা দাশ মিতু ও রোকসানা আফরিন সিলভিয়া।

এছাড়া মহান বিজয় দিবস উপলক্ষে আয়োজিত বিজয়ের কবিতা আবৃত্তি পর্বে একক আবৃত্তি পরিবেশন করেন আমন্ত্রিত আবৃত্তিশিল্পী হিসেবে বোধন আবৃত্তি পরিষদের সাধারণ সম্পাদক প্রণব চৌধুরী, চট্টলা আবৃত্তি একাডেমির সভাপতি সুপ্রিয়া চৌধুরী, স্বপ্নযাত্রীর সাধারণ সম্পাদক উমেসিং মারমা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আবৃত্তি মঞ্চের সভাপতি উম্মে সালমা নিঝুম, প্রহর সাংস্কৃতিক একাডেমির সভাপতি বর্ষা চৌধুরী, তারুণ্যের উচ্ছাসের সদস্য অর্পিতা মজুমদার, অঙ্গণ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাধারণ সম্পাদক সৌরভ জাহান শুভ, একুশ মানবিকতা ও আবৃত্তি চর্চার কেন্দ্রের সদস্য রত্না চৌধুরী, প্রমিতি সাংস্কৃতিক একাডেমির সদস্য অদ্রি দে, উচ্চারক সদস্য তন্বী বড়ুয়া, ফারিহা ফেরদৌস ও ইসরাতুল জান্নাত।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!